প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী পাচ্ছে জার্মানি

প্রথমবারের মতো নারী পররাষ্ট্রমন্ত্রী পেতে যাচ্ছে জার্মানি। দেশটির গ্রিন পার্টির কো-লিডার আনালিনা বায়েরবক বসতে চলেছেন ওই পদে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) তার দল এই ঘোষণা দেয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

জার্মানির পরবর্তী চ্যান্সেলর হিসেবে শপথ নিতে চলেছেন এসপিডি দলের ওলাফ শলৎস। চরম গোপনীয়তার মধ্যে আলোচনা চালিয়ে জার্মানির তিনটি রাজনৈতিক দল পরবর্তী জোট সরকারের রূপরেখা চূড়ান্ত করে এবং বুধবার (২৪ নভেম্বর) তা প্রকাশ করে। সামাজিক গণতন্ত্রী এসপিডি, উদারপন্থি এফডিপি ও পরিবেশবাদী গ্রিন পার্টি মিলে জার্মানির পরবর্তী জোট সরকার গঠনের বিষয়টি এখন চূড়ান্ত।

এএফপি বলছে, জার্মানির সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক ব্যক্তি জীবনে দুই সন্তানের মা। ৪০ বছর বয়সী এই নারী আগামী ডিসেম্বর মাসের শুরুতেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর জার্মান পররাষ্ট্রনীতি কেমন হতে পারে সেটি নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা বায়েরবক। দায়িত্ব নেয়ার পর চীন ও রাশিয়া ইস্যুতে আরও কঠোর অবস্থান নেবেন এবং মানবাধিকার ও আইনের শাসনকে জার্মান কূটনীতির কেন্দ্র বানাবেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি।

গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার এক বিবৃতিতে জানান, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থনীতি, জ্বালানি ও জলবায়ু নিরাপত্তাবিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হিসেবে গ্রিন পার্টির কো-লিডার রবার্ট হ্যাবেককে বেছে নেয়া হয়েছে। একইসঙ্গে তিনি ভাইস চ্যান্সেলরের দায়িত্বও পালন করবেন।

উল্লেখ্য, আগামী ৬ ডিসেম্বর (সোমবার) ফেডারেল জার্মানির নবম চ্যান্সেলর হিসেবে শপথ নিতে পারেন ওলাফ শলৎস। সেইসঙ্গে অ্যাঙ্গেলা মেরকেলের দীর্ঘ প্রায় ১৬ বছরের শাসনের অবসান ঘটবে। মেরকেলের রক্ষণশীল ইউনিয়ন শিবিরকে পার্লামেন্টে বিরোধী দলের আসনে বসতে হবে।

বৈশাখী নিউজ/ জেপা