সাকিবকে ছেড়েছে কলকাতা, মুস্তাফিজকে রাজস্থান

আসন্ন আইপিএলের নিলামের আগে সাকিব আল হাসানকে ছেড়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। একই সঙ্গে মোস্তাফিজুর রহমানকেও রাখলো না রাজস্থান রয়্যালস।

মঙ্গলবার ছিল ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার শেষ দিন। বাংলাদেশ সময় রাত ১০টার পর একে একে আট ফ্র্যাঞ্চাইজির ধরে রাখা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করে। সেখানে সাকিব-মুস্তাফিজের নাম নেই।

গত আসর থেকে প্রতি ফ্র্যাঞ্চাইজিকে সর্বোচ্চ চারজন খেলোয়াড় (সর্বোচ্চ দুজন বিদেশি) ধরে রাখার সুযোগ দেওয়া হয়েছিল। এই চারজনে জায়গায় হয়নি সাকিবের। কলকাতা ধরে রেখেছে সুনিল নারাইন, আন্দ্রে রাসেল, বরুন চক্রবর্তী ও ভেঙ্কাটেশ আইয়ারকে।

রাজস্থান একজন বিদেশিসহ ধরে রেখেছে তিনজনকে। তারা হলেন সাঞ্জু স্যামসন, জস বাটলার ও যশবি জাসওয়াল। একজন কম থাকলেও রাখা হয়নি মুস্তাফিজকে।

আইপিএলে সাকিবের প্রথম দল ছিল কলকাতা। ২০১১ থেকে টানা সাত মৌসুমের ছয়টিতে খেলেছিলেন এই দলে। কলকাতার দুটি শিরোপা জয়ের অংশ ছিলেন তিনি। পরে তাকে ছেড়ে দেয় ফ্র্যাঞ্চাইজিটি। ২০১৮ আইপিএলের আগে তাকে ২ কোটি রুপিতে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। দলটির হয়ে খেলেন তিনি দুটি আসরে। এরপর তিন কোটি ২০ লাখ রুপিতে পুরনো ঠিকানায় ফেরেন সাকিব।

আর মুস্তাফিজকে গত আইপিএলের নিলামে ১ কোটি রুপিতে দলে নিয়েছিল রাজস্থান। আরব আমিরাতে দলের সাত ম্যাচেই খেলেন তিনি। উইকেট নেন ৬টি। সব মিলিয়ে আসরে ১৪ ম্যাচে ওভারপ্রতি ৮.৪১ রান দিয়ে বাঁহাতি এই পেসারের উইকেট ছিল ১৪টি।

আইপিএলের আট দলের লিস্টে থাকা খেলোয়াড়দের নাম ও অর্থ

চেন্নাই সুপার কিংস: রবীন্দ্র জাদেজা (১৬ কোটি), মহেন্দ্র সিং ধোনি (১২ কোটি), মঈন আলি (৮ কোটি) ও রুতুরাজ গাইকদ (৬ কোটি)।

কলকাতা নাইট রাইডার্স: আন্দ্রে রাসেল (১২ কোটি), ভেংকটেশ আয়ার (৮ কোটি), বরুণ চক্রবর্তী (৮ কোটি) ও সুনিল নারিন (৬ কোটি)।

দিল্লি ক্যাপিটালস: রিশাভ পান্ত (১৬ কোটি), অক্ষর প্যাটেল (৯ কোটি), পৃথ্বি শ্ব (৭.৫ কোটি) ও এনরিখ নর্তজে (৬.৫ কোটি)।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু:  বিরাট কোহলি (১৫ কোটি), গ্লেন ম্যাক্সওয়েল (১১ কোটি) ও মোহাম্মদ সিরাজ (৭ কোটি)

মুম্বাই ইন্ডিয়ান্স: রোহিত শর্মা (১৬ কোটি), জাসপ্রিত বুমরাহ (১২ কোটি), সূর্যকুমার যাদব (৮ কোটি) ও ক্রুনাল পান্ডিয়া (৬ কোটি)।

পাঞ্জাব কিংস: মায়াঙ্ক আগারওয়াল (১২ কোটি) ও আর্শদ্বীপ সিং (৪ কোটি)।

রাজস্থান রয়্যালস: সাঞ্জু স্যামসন (১৪ কোটি), জস বাটলার (১০ কোটি) ও যশবি জাসওয়াল (৪ কোটি)।

সানরাইজার্স হায়দরাবাদ: কেইন উইলিয়ামসন (১৪ কোটি), আবদুল সামাদ (৪ কোটি) ও উমরান মালিক (৪ কোটি)

বৈশাখী নিউজ/ এপি