পাকিস্তান সীমান্তে ভারতের প্রথম এস-৪০০ মোতায়েন

বর্তমান সময়ের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে পরিচিত রাশিয়ার এস-৪০০। পুরোনো বন্ধু রাশিয়া থেকে কেনা এস-৪০০ এর প্রথম স্কোয়াড্রন চিরশত্রু পাকিস্তানের সীমান্তেই মোতায়েন করলো নয়াদিল্লি।

একজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে ভারতের সংবাদ সংস্থা এএনআই এ তথ্য দিয়েছে।

ওই কর্মকর্তা বলেন, ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম স্কোয়াড্রন পাঞ্জাব সেক্টরে মোতায়েন করা হয়েছে। চীন ও পাকিস্তান থেকে সম্ভাব্য বিপদ একযোগে মোকাবিলা করতেই এটি মোতায়েন করা হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পুরোপুরি কাজ শুরু করবে রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি।’

2Q==

সংবাদ প্রতিদিন জানায়, চলতি মাসের শুরু থেকেই ভারতে আসতে শুরু করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটির বিভিন্ন অংশ। রাশিয়া থেকে সমুদ্রপথে ও বিমানে করে এগুলো আনা হচ্ছে। এ বছরই এস-৪০০ এর প্রথম স্কোয়াড্রন ভারতীয় বাহিনীর হাতে চলে আসবে।

সামরিক বিশ্লেষকদের মতে, এস-৪০০ একই সময়ে ৩৬টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। একই সময়ে ৭২টি রকেট ছুড়তে সক্ষম এটি। এই প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে দূরপাল্লা, মাঝারি পাল্লার এমনকি স্বল্প পাল্লার রকেটও ছোড়া যায়।

এদিকে, রুশ মিসাইল সিস্টেম নিয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েন তুঙ্গে। রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্র কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলে ভারতকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য তুরস্ককে।

বৈশাখী নিউজ/ জেপা