একাদশ সংসদ নির্বাচনের ৩ বছর পূর্তি আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের তিন বছর পূর্ণ হল। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ও মহাজোট নিরঙ্কুশ বিজয় অর্জন করে এবং টানা তৃতীয় দফায় ক্ষমতায় আসে।

আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ২০১৯ সালের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন এবং ৪৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা গঠন করেন।

এর আগে ২০১৮ সালের ৮ নভেম্বর নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষণায় ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করা হলেও ১২ নভেম্বর পুনঃতফসিলে ৩০ ডিসেম্বর নির্ধারিত হয়।

নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত মহাজোট ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টসহ নিবন্ধিত ৩৯টি দল অংশগ্রহণ করে।

নির্বাচনে এক হাজার ৮৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন যার মধ্যে ১২৮ জন স্বতন্ত্র। এ ছাড়া গাইবান্ধা-৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ফজলে রাব্বি চৌধুরী ২০১৮ সালের ১৯ ডিসেম্বর নির্বাচনের প্রাক্কালে মৃত্যুবরণ করায় নির্বাচন কমিশন আসনটিতে ভোটগ্রহণ স্থগিত করে। ২০১৯ সালের ২৭ জানুয়ারি এ আসনে ভোট গ্রহণের পুনঃতফসিল ঘোষণা করা হয়।

নির্বাচনে সারা দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন। যার মধ্যে পাঁচ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন পুরুষ ও পাঁচ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১ জন নারী ভোটার।

বাংলাদেশে প্রথমবারের মতো এ নির্বাচনের ছয়টি নির্বাচনী আসনে সম্পূর্ণভাবে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট গ্রহণ করা হয়। ইভিএম ব্যবহার করা আসনগুলো ছিল, ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।

একাদশ জাতীয় সংসদের তৃতীয় বর্ষপূর্তির দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে বিভিন্ন কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। তবে করোনাভাইরাস মহামারির কথা চিন্তা করে বড় ধরনের রাজনৈতিক শোডাউন কিংবা বড় জমায়েত বা মহাসমাবেশ কর্মসূচি থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

বৈশাখী নিউজ/ ইডি