ফেইসবুকে অন্যের অনুপ্রবেশ! ঠেকানোর উপায় জানুন

স্মার্টফোনের যুগে ৮ থেকে ৮০ এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যিনি কোনও সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন না। আর এই মাধ্যমে সবাই সম্পূর্ণ ব্যক্তিগত মত প্রকাশ করেন। সেজন্যই নিজের মনের মতো করে সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলো ব্যবহার করেন সবাই। বন্ধু তালিকা থেকে, কোন কোন পেজ লাইক করবেন অথবা কাকে নিজে থেকে ফ্রেন্ড রিকোয়েন্ট পাঠাবেন এবং কার সঙ্গে গল্প করবেন, সব ক্ষেত্রেই থাকে নিজের স্বাধীনতা। কিন্তু বিপদ বাড়ে যখন কেউ প্রফাইলে অনুপ্রবেশ করে।

কারণ, বর্তমানে সোশ্যাল মিডিয়ায় হ্যাকারদের হানার ঘটনা প্রায়ই দেখা যায়। শুধু হ্যাকার নয়, হয়তো আপনার পরিচিত কেউ খুব গোপনে আপনার ফেইসবুক- এর আইডি পাসওয়ার্ড জেনে মাঝে মাঝেই আপনার প্রোফাইলে ঢুকছে, আপনার ব্যক্তিগত চ্যাট পড়ছে অথচ আপনি কিছুই জানতে পারছেন না। কিন্তু খুব সহজেই পুরো বিষয়টি জানতে পারবেন আপনি।

কারণ ফেইনবুকে রয়েছে এমন একটি ফিচার যেখানে আপনি জানতে পারবেন কোন কোন জায়গা থেকে এবং কোন কোন ডিভাইস থেকে আপনার প্রোফাইলে লগইন করা হয়েছিল।

বিশেষ ফিচারের মাধ্যমে কীভাবে তা দেখবেন?

>প্রথমে অ্যাপ থেকে নিজের ফেইসবুক অ্যাপ ওপেন করতে হবে।
> তারপর হ্যামবার্গার মেনুতে ক্লিক করে সেটিং অপশনে যান।
> সেটিংস অপশনটি ওপেন করলে পুনারায় আরও একটি সেটিংস অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করুন।
> এরপর সিকিউরিটি অ্যান্ড লগইন অপশনে ক্লিক করুন।
> সেখানে রয়েছে Where you’re logged in. ঐ অপশনের See all-এ ক্লিক করলেই দেখা যাবে কোন দিন, কখন, কোন ডিভাইস থেকে আপনার প্রোফাইলে ঢোকা হয়েছিল।

এই সহজ টিপসেই আপনি বুঝে নিতে পারবেন আপনার প্রোফাইলে অনুপ্রবেশ হয়েছিল কিনা। যদি হয় তাহলে অতি দ্রুত প্রোফাইল পাসওয়ার্ড পরিবর্তন করুন। সূত্র: এই সময়

বৈশাখী নিউজ/ ইডি