জকোভিচকে নিয়েই অস্ট্রেলিয়ান ওপেনের ড্র, তবুও শঙ্কা

অবশেষে শীর্ষ বাছাই নোভাক জকোভিচকে নিয়েই অনুষ্ঠিত হল অস্ট্রেলিয়ান ওপেনে ড্র। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে এ ড্র অনুষ্ঠিত হলেও ভিসা সংক্রান্ত জটিলতা এখন না কাটায় জকোর খেলা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে।

মূলত জকোভিচের কারণেই নির্ধারিত সময়ের কিছুটা পরে এ ড্র অনুষ্ঠিত হয়। আগামী সপ্তাহ থেকে শুরু হওয়া বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যামে ক্যারিয়ারের ১০ম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয়ের লক্ষ্যেই কোর্টে নামবেন সার্বিয়ান তারকা শীর্ষ বাছাই ও বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জকোভিচ। এছাড়াও তাঁর সামনে হাতছানি রয়েছে রেকর্ড ২১তম শিরোপা জয়েরও।

কিন্তু ভ্যাক্সিন না নেয়া জকোভিচ অস্ট্রেলিয়ান সরকারের সকল বিধিনিষেধের বাইরে গিয়ে বিশেষ বিবেচনায় মেলবোর্নে খেলতে এসেই বিপাকে পড়েছেন। আইনানুযায়ী, তাঁর ভিসাও বাতিল হয়ে যাবার কথা- যা নিয়ে আইনি লড়াই চলছে।

এদিকে, ড্র অনুযায়ী, আগামী সোমবার অথবা মঙ্গলবার প্রথম রাউন্ডের ম্যাচ খেলতে কোর্টে নামবেন ৩৪ বছর বয়সী এই তারকা। যদি শেষ পর্যন্ত তাঁর অস্ট্রেলিয়ায় থাকা নিশ্চিত হয়, তবে দুই সপ্তাহের কঠিন এই টুর্ণামেন্টকে সামনে রেখে প্রস্তুতি ও ফিটনেস নিয়েও যথেষ্ঠ শঙ্কা থাকছে তাঁর জন্য। ভিসা জটিলতায় টানা চার রাত তাঁকে অনেকটা কারাগারের মত পরিস্থিতিতে কাটাতে হয়েছে।

তবে শেষ পর্যন্ত যদি তাঁকে খেলতে দেয়া না হয়, তবে তাঁর স্থানে বাছাইপর্বের ফাইনাল রাউন্ডে বাদ পড়া কেউ সৌভাগ্যের জোরে মূল ড্র’তে জায়গা পেয়ে যাবেন।

এদিকে, ষষ্ঠ বাছাই স্প্যানিশ সুপারস্টার রাফায়েল নাদালও রেকর্ড ২১তম গ্রান্ডস্ল্যাম শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই মেলবোর্নে এসেছেন। প্রথম রাউন্ডে তাঁর প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের মার্কোস গিরোন।

বিশ্বের দুই নম্বর খেলোয়াড় ও ইউএস ওপেন বিজয়ী, মেলবোর্নের গতবারের ফাইনালিস্ট দানিল মেদভেদেভ সুইজারল্যান্ডের হেনরি লাকসোনেনের বিপক্ষে শুরু করবেন স্ল্যাম লড়াই।

অন্যদিকে, নারীদের বিভাগে বিশ্বের এক নম্বর তারকা এ্যাশলে বার্টি প্রথম রাউন্ডে একজন কোয়ালিফায়ারের সঙ্গে প্রথমবারের মত ঘরের মাটিতে কোনও গ্যান্ড স্ল্যাম জয়ের মিশনে খেলতে নামবেন। বার্টির সঙ্গে শেষ ১৬’তে দেখা হয়ে যেতে পারে বর্তমান চ্যাম্পিয়ন ও ১৩তম বাছাই নাওমি ওসাকার। কলম্বিয়ার কামিলা ওসোরিওর বিপক্ষে শিরোপা ধরে রাখার মিশনে কোর্টে নামবেন ওসাকা।

এদিকে, দুটি প্রস্তুতিমূলক টুর্নামেন্টেই আগে ভাগেই বিদায় নেয়া দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা অস্ট্রেলিয়ান স্টর্ম সান্ডার্সের বিপক্ষে প্রথম রাউন্ডে কোর্টে নামবেন। আর প্রথম রাউন্ডেই যুক্তরাষ্ট্রের স্লোয়ানে স্টিফেন্সের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন ইউএস ওপেন বিজয়ী এমা রাদুকানু।

বৈশাখী নিউজ/ জেপা