মোদীর বিশেষ নিরাপত্তারক্ষীর হাতে থাকা ব্যাগে কী আছে?

সকল দেশের প্রধানমন্ত্রীরাই তাদের বিশেষ নিরাপত্তা বাহিনীর মাধ্যমে সুরক্ষা বলয়ে থাকেন। তেমনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও সব সময় ঘিরে রাখেন তার বিশেষ নিরাপত্তা বাহিনী (এসপিএফ) সদস্যরা। কিন্তু কখনো কী খেয়াল করেছেন নিরাপত্তার দায়িত্বে থাকা সেই এসপিএফ কর্মকর্তাদের হাতে সবসময় কালো রঙের একটি ব্যাগ দেখা যায়। ওই ব্যাগে কী আছে? কেন সব সময় এসপিএফ কর্মকর্তার হাতে থাকে ওই ব্যাগ?

ওই ব্যাগের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের অবশ্যই কোনো সম্পর্ক আছে বলে অনেকেই ধারণা করতে পারেন। কিন্তু সেখানে কী আছে, চলুন জেনে নেওয়া যাক।

দেশটির গণমাধ্যম বলছে, মোদীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিএফ কর্মকর্তারা আন্তর্জাতিক মানের দক্ষ। স্বয়ংক্রিয় বন্দুক, ১৭-এম পিস্তল এবং এফএনএফ-২০০০ অ্যাসল্ট রাইফেলের মতো অত্যাধুনিক এবং উন্নত মানের সমরাস্ত্রে সজ্জিত থাকেন তারা। কিন্তু তাদের হাতে থাকা ব্যাগের রহস্য কী?

এই ধারণা প্রচিলত যে, ব্যাগে পরমাণু অস্ত্রের বোতাম বা কোড রয়েছে। আবার এটাও মনে করা হয় যে, ওই ব্যাগে মেশিনগান রয়েছে। কিন্তু এসব ধারণা ভুল।

সঠিক তথ্য হলো, এসপিএফ কর্মকর্তাদের হাতে থাকা ওই ব্যাগ আসলে বুলেটপ্রুফ সুরক্ষাকবচ। ভারতের প্রধানমন্ত্রীর ওপর হামলার মতো পরিস্থিতি তৈরি হলে ওই ব্যাগ তার চারপাশে একটা রক্ষাবলয় গড়ে তোলে। এর মধ্যে গোপন পকেট রয়েছে, যার মধ্যে পিস্তলও রাখা থাকে। এছাড়া এই ব্যাগে গুরুত্বপূর্ণ নথিও থাকে।

ওই ব্যাগকে ‘কেভলার শিল্ড’ বলা হয়। কেভলার হলো ‘অ্যান্টি-ব্যালিস্টিক’ সুরক্ষাকবচ। এর মধ্যে একটি বোতাম থাকে, যা চাপ দিতেই একটা দেওয়ালের মতো সুরক্ষাবলয় তৈরি হয়। এভাবেই কোনো হামলা থেকে প্রধানমন্ত্রীসহ নিজেদের রক্ষার ব্যবস্থা করা হয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বৈশাখী নিউজ/ এপি