অসলো বৈঠক আফগানিস্তানের জন্য গুরুত্বপূর্ণ অর্জন : আফগান পররাষ্ট্রমন্ত্রী

আপডেট: January 25, 2022 |

নরওয়ের অসলোতে সফরকারী তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী বলেছেন, অসলো বৈঠক আফগানিস্তানের জন্য গুরুত্বপূর্ণ অর্জন।

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসের কাছে তিনি বলেন, সোমবার আন্তর্জাতিক গোষ্ঠীর সঙ্গে আলোচনায় বসে তারা বুঝেছেন, মানবিক সহায়তার ক্ষেত্রে বিশ্ব সম্প্রদায় আফগানিস্তানকে একা ছেড়ে দিচ্ছে না।

সোমবার আমির খান মুত্তাকীর নেতৃত্বাধীন তালেবান প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, ইউরোপীয় ইউনিয়নসহ সাতটি রাষ্ট্রের কূটনীতিকের সঙ্গে বৈঠকে বসেন। বৈঠকে তারা শিক্ষা, মানবিক সহযোগিতা, স্বাস্থ্য এবং জব্দ করা সম্পদ অবমুক্তকরণ নিয়ে কথা বলেন।

গত আগস্টে আশরাফ গনিকে হটিয়ে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তানে বেকারত্ব অনেক বেড়ে গেছে। বেড়েছে খাদ্যের দাম। দেশটির মুদ্রার মান হ্রাস পাচ্ছে। ব্যাংকগুলো নগদ উত্তোলনের সীমা নির্ধারণ করে দিয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, আফগানিস্তানের জনসংখ্যার ৫৫ শতাংশ ক্ষুধার হুমকির মুখে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানের সুবিধার্থে দেশটির রাজধানী কাবুলে ‘ন্যূনতম উপস্থিতি’ পুনঃপ্রতিষ্ঠা শুরুর ঘোষণা দেয়।

এর আগে তালেবানের ক্ষমতা দখলের পর পশ্চিমা দেশগুলো আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক সাহায্য স্থগিত করে। দেশটির বিদেশে থাকা সম্পদে প্রবেশাধিকার বন্ধ করে দেয়। এ কারণে আফগানিস্তানের মানবিক পরিস্থিতি গুরুতর আকার ধারণ করে।

বৈশাখী নিউজ/ বিসি

 

Share Now

এই বিভাগের আরও খবর