পাকিস্তানের সাবেক ক্রিকেটার আফতাব বালুচ আর নেই

আপডেট: January 27, 2022 |

পাকিস্তানের সাবেক টেস্ট ক্রিকেটার আফতাব বালুচ আর নেই। গত সোমবার ৬৮ বছর বয়সে প্রয়াত হলেন তিনি।

পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির এক ক্রিকেট ম্যাচে রেকর্ড ইনিংস খেলেছিলেন তিনি। ১৯৭৩-৭৪ সালে করাচিতে বেলুচিস্তানের বিরুদ্ধে ৭ উইকেটে ৯৫১ রানে তাদের ইনিংস শেষ ঘোষণা করেছিল টিম সিন্ধু। সেই ম্যাচে ৪২৮ রানের ইনিংস খেলে ইতিহাস সৃষ্টি করেছিলেন পাকিস্তানের সাবেক এ ক্রিকেটার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

এক শোকবার্তায় পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা বলেছেন, “আফতাব বালুচের মৃত্যুর খবর শুনে আমি গভীরভাবে শোকাহত। আমি যখন ক্রিকেটে বেড়ে উঠছিলাম, তখন আফতাব বালুচ ছিলেন অনেক বেশি জনপ্রিয় ক্রিকেটার। শুধু একাই আমি তাকে দেখে বড় হইনি, তার শেষ বেলায় তার বিপক্ষে খেলেছিলামও।”

আফতাব বালুচ পাকিস্তানের হয়ে খেলার খুব বেশি সুযোগ পাননি। মাত্র দুইটি টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি। ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬ বছর বয়সে তার টেস্ট অভিষেক হয়েছিল। সেই ম্যাচে বালুচ করেছিলেন ২৫ রান। ছয় বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি তার দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে তিনি ১২ ও অপরাজিত ৬০ রান করেছিলেন। এরপর আর কখনও পাকিস্তানি দলে নির্বাচিত হননি বালুচ।

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে বেশ সমৃদ্ধ আফতাবের ক্যারিয়ার। ৪০০ রান ছাড়ানো সেই ইনিংস এসেছিল ১৯৭৩-৭৪ মৌসুমে কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচে। তখন তিনি ছিলেন সিন্ধুর অধিনায়ক। করাচিতে ওই ম্যাচে প্রথম ইনিংসে তাদের বিপক্ষে মাত্র ৯৩ রানে গুটিয়ে গিয়েছিল বেলুচিস্তান। সিন্ধুর হয়ে প্রথম ইনিংসে ৫৮৪ মিনিট উইকেটে থেকে ২৫ চারে ৪২৮ রানের ইনিংসটি খেলেন আফতাব।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর