পাকিস্তান সফরে যেতে তর সইছে না : ফিঞ্চ

আপডেট: February 6, 2022 |

দীর্ঘ ২৪ বছর পর এ মাসের শেষে পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। তবে আসন্ন সফরের যেন তর সইছেনা অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। সফরের জন্য মুখিয়ে আছেন তিনি।

আসন্ন সফরে তিনটি করে টেস্ট-ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া। ১৯৯৮ সালে সর্বশেষ পাকিস্তান সফরে মার্ক টেইলরের নেতৃত্বে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো অস্ট্রেলিয়া।

দুই যুগ পর আবারও দলের পাকিস্তান সফর যাওয়ার আগে মেলবোর্নে সংবাদমাধ্যমকে ফিঞ্চ বলেন, ‘একজন ক্রিকেটার হিসেবে পাকিস্তান সফরে যেতে আমার তর সইছে না।’

তিনি আরও বলেন, ‘এটা পৃথিবীরই একটি অংশ, যেখানে লম্বা সময়ের জন্য আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল। বিশ্ব ক্রিকেটে দেশটি অনেক ভালো জায়গা, পাকিস্তান একটি ক্রিকেট জাতি হিসাবে উন্নতি করছে।’

ক্রিকেটে পাকিস্তানের সমৃদ্ধ ইতিহাস তুলে ধরেন ফিঞ্চ। তিনি বলেন, ‘আমি মনে করি, ক্রিকেট খেলাটা বিশ্বের সকল প্রান্তে ছড়িয়ে দেওয়ার জন্য আমাদের সবকিছু করতে হবে। যদি সেটা আমরা না করি তাহলে খেলাটির ক্ষতি হবে। আমি যতদূর জানি, পূর্ণ শক্তির পুল থেকেই আমরা দল বাছাই করতে পারব।’

পাকিস্তানে নিরাপত্তা নিয়ে অস্ট্রেলিয়ার বেশ কিছু ক্রিকেটার চিন্তিত বলে এমন খবর অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছিলো। কিন্তু নতুন টেস্ট অধিনায়ক হওয়া প্যাট কামিন্স জানান, পাকিস্তানে যেতে দলের বেশিরভাগ ক্রিকেটারই তৈরি।

আগামী ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানে পৌঁছাবে অস্ট্রেলিয়া দল। ৪ মার্চ থেকে রাওয়ালপিন্ডিতে টেস্ট দিয়ে শুরু হবে সিরিজ। করাচিতে দ্বিতীয় টেস্ট শুরু হবে ১২ মার্চ থেকে। লাহোরে ২১ মার্চ থেকে শুরু হবে তৃতীয় ও শেষ টেস্ট।

২৯ মার্চ থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে। পরের দু’টি ওয়ানডে হবে যথাক্রমে ৩১ মার্চ ও ২ এপ্রিল। ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচই হবে রাওয়ালপিন্ডিতে। ৫ এপ্রিল রাওয়ালপিন্ডিতে হবে একমাত্র টি-টোয়েন্টি।

২০০৯ সালে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর দীর্ঘদিন আন্তর্জাতিক ম্যাচ হয়নি পাকিস্তানে। তবে গত কয়েক বছরে বাংলাদেশ, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ আয়োজন করেছে পাকিস্তান।

গেল বছর নিরাপত্তার কারণে পাকিস্তান সফর থেকে সরে আসে নিউজিল্যান্ড। সফর বাতিল করে ইংল্যান্ডও। তবে ভবিষ্যতে পাকিস্তান সফর করার ইচ্ছা প্রকাশ করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর