ইউক্রেন দখল করতে চান পুতিন : ম্যাঁক্রো

আপডেট: March 4, 2022 |

ইউক্রেন ইস্যুতে আবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। দেড় ঘণ্টা ধরে চলে দুই শীর্ষ নেতার আলোচনা। পরে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন পুরো ইউক্রেন দখল করতে চান। পুতিন নিজেও ইউক্রেনকে নব্য-নাৎসিদের হাত থেকে বাঁচাতে শেষ পর্যন্ত যাবেন বলেও জানিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্টের মতে, পুতিনের সঙ্গে কথা বলে তার মনে হয়েছে, আরও ভয়ঙ্কর সময় আসছে সামনে। তার জন্য প্রস্তুত থাকা দরকার।

রুশ প্রেসিডেন্ট পুতিনও জানিয়ে দিয়েছেন, তাদের অভিযান পরিকল্পনামাফিক চলছে। তিনি নব্য-নাৎসীদের হাত থেকে পুরো ইউক্রেনকে মুক্ত করতে চান। তিনি মনে করেন, ইউক্রেন ও রাশিয়ার মানুষের মধ্যে কোনো ফারাক নেই।

মাক্রোঁ পরে টুইট করে বলেন, পুতিন ইউক্রেনে হামলা থামাতে রাজি নন। কিন্তু মানবিক বিপর্যয় রোধ করতে আলোচনা দরকার। তিনি চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেছেন।

এর আগেও ইউক্রেনে যুদ্ধ থামাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সে সময় তিনি জানান, ইউক্রেনের নেতারা তাকে পুতিনের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানিয়েছিলেন।

রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পরপরই স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করেন রাশিয়ার সেনারা। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো শুরু হয়।

ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।

খবর ডয়েছে ভেলে

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর