এক লাখ ২৫ হাজার ইউক্রেনবাসীকে সরিয়ে নেওয়া হয়েছে: জেলেনস্কি

আপডেট: March 13, 2022 |

রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মানবিক করিডোর ব্যবহার করে এক লাখ ২৫ হাজার ইউক্রেনবাসীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, মানবিক করিডোরের সাহায্যে এখন পর্যন্ত ১ লাখ ২৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে রাজি, কিন্তু শর্ত একটাই, সবার আগে যুদ্ধবিরতি ঘোষণা করতে হবে মস্কোকে।

শনিবার সাংবাদিকদের জেলেনস্কি জানিয়েছিলেন, ২৪ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত রাশিয়ার হামলায় ১৩০০ ইউক্রেনীয় সেনার মৃত্যু হয়েছে। তবে এদিন রাশিয়ার সেনা হতাহতের ব্যাপারে কোনো তথ্য জানাননি তিনি।

জেলেনস্কি বলেন, রাশিয়ার আগ্রাসনে এ পর্যন্ত এক হাজার ৩০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। পশ্চিমা সূত্রগুলোর ধারণা— একই সময়ে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রায় ছয় হাজার সেনা নিহত হয়েছেন।

এদিকে, ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া রুশ অভিযান তীব্র আকার ধারণ করেছে। রাজধানী কিয়েভ ঘিরে ফেলেছে রুশ সেনারা।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলে হামলাসহ দেশটির  দ্রুত অবনতিশীল নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ইউক্রেনে ভারতীয় দূতাবাস অস্থায়ীভাবে পোল্যান্ডে স্থানান্তর করার ঘোষণা দিয়েছে নয়াদিল্লি।

রোববার পোল্যান্ডের সীমান্তবর্তী ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লিভভ শহরে সামরিকঘাঁটিতে রুশ বাহিনীর হামলায় ৩৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৩৪ জন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর