তেলের উৎপাদন বাড়াচ্ছে সৌদি আরব

আপডেট: March 21, 2022 |

তেলের উৎপাদনে দ্রুত বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। ২০২১ সালে লাভের পরিমাণ দ্বিগুণ হওয়ার পর প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে তারা আগামী পাঁচ বছরে উল্লেখযোগ্য মাত্রায় উৎপাদন বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

সাম্প্রতিক মাসগুলোতে তেল ও গ্যাসের চাহিদা বাড়ায় এগুলোর দাম বেড়েছে। এই মুহূর্তে বিশ্ববাজারে তেলের যা দাম তা গত ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার তেলের উপর নির্ভরতা কমাতে ইউরোপীয় দেশগুলো ও যুক্তরাষ্ট্র বিকল্প উৎসগুলোকে উৎপাদন বাড়ানোর চাপ দিচ্ছে।

গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন স্বল্পমেয়াদে বিশ্ব বাজারে আরও তেল ছাড়তে সৌদি আরবকে রাজি করাতে রিয়াদ সফর করেছিলেন।

করোনা মহামারিতে বিশ্ব অর্থনীতির গতি ধীর হওয়ায় ২০২০ সালে সৌদি আরামকোর মুনাফা বেশ কমে গিয়েছিল। কিন্তু অনেক দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় সচল হওয়ায় ২০২১ সালে জ্বালানির দাম বেশ বেড়েছে। এর বদৌলতেই জ্বালানি উৎপাদনকারী কোম্পানিগুলোর আয় বেড়েছে।

সৌদি আরামকো জানিয়েছে, চলতি বছর তারা মূলধনী ব্যয় চার হাজার ৫০০ থেকে পাঁচ হাজার কোটি ডলার বৃদ্ধির পরিকল্পনা করেছে। চলতি দশকের মাঝামাঝি পর্যন্ত এই বিনিয়োগ আরও বাড়বে। ২০২১ সালে প্রতিষ্ঠানটি এক লাখ ১০ হাজার কোটি ডলার মুনাফা করেছে। গত বছর তাদের মুনাফা ছিল ৪০ হাজার ৯০০ কোটি ডলার।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর