ইউক্রেনের ঐতিহাসিক কম্পিউটার জাদুঘর ধ্বংস

আপডেট: March 31, 2022 |

রাশিয়ার সামরিক আগ্রাসনের মুখে ইউক্রেনের ঐতিহাসিক ব্যক্তিমালিকানাধীন কম্পিউটার জাদুঘর ক্লাব ৮-বিট ধংস হয়ে গেছে। চলতি সপ্তাহের শুরুতে মারিওপোল শহর দখলের সময় এ ঘটনা ঘটে। খবর এনগ্যাজেট।

ক্লাব ৮-বিটের মালিক দিমিত্রি চেরেপানভ জাদুঘরের বিষয়ে জানানোর পর কোটাকু প্রথম প্রতিবেদন প্রকাশ করে। গত ২১ মার্চ দিমিত্রি জানান, মারিওপোল কম্পিউটার জাদুঘর আর নেই। ১৫ বছর ধরে আমি যা সংগ্রহ করেছিলাম, বর্তমানে জাদুঘরের ফেসবুক পেজ, ওয়েবসাইট ও রেডিও স্টেশনে থাকা কিছু স্মৃতি।

ক্লাব ৮-বিটের সংরক্ষণে কম্পিউটারের ইতিহাসের ৫০০-এর বেশি যন্ত্রাংশ ছিল। যার মধ্যে ১৯৫০ সালের কিছু যন্ত্রাংশও ছিল। ২০১৮ সালে গিজমোডো ইউক্রেনের এ কম্পিউটার জাদুঘরটি পরিদর্শন করে। সে সময় প্রতিষ্ঠানটি জাদুঘরটিকে বিশ্বের যেকোনো স্থানে পাওয়া সোভিয়েত যুগের কম্পিউটারের একটি বৃহৎ এবং দুর্দান্ত সংগ্রহশালা হিসেবে আখ্যা দিয়েছিল।

ধ্বংসের আগে ক্লাব ৮-বিটে কম্পিউটারের যেসব যন্ত্রাংশ সাজানো ছিল সেগুলো খুঁজে পেতে ও সংরক্ষণে চেরেপানভকে এক যুগের বেশি সময় ব্যয় করতে হয়েছে বলে জানা গেছে। ইউক্রেন ও রাশিয়ার জনগণের মধ্যকার একটি ঘটনার বিষয় নথিবদ্ধ করেছিল জাদুঘরটি। যে কারণে এটি ধ্বংসের বিষয় আরো বেদনাদায়ক হয়ে উঠেছে।

জাদুঘরটির প্রতিষ্ঠাতা ও মালিক চেরেপানভ বেঁচে থাকলেও মারিওপোলের অন্যান্য অধিবাসীর মতো তিনিও নিজের ঘর হারিয়েছেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর