লুহানস্ক থেকে নাগরিকদের পালাতে বলছে ইউক্রেন

আপডেট: April 9, 2022 |

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক শহর থেকে রেলপথে পালানোর সময় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৫০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ঘটনার পর সেখানকার বাসিন্দাদের নিরাপদে শহর ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে দেশটি।

শনিবার (৯ এপ্রিল) সকালে লুহানস্কের গভর্নর সেরহি গাইদাই টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ আহ্বান জানান। তিনি জানান, রাশিয়া সেখানে নতুন করে আক্রমণের জন্য সৈন্য বাড়াচ্ছে। এ দিন সকালে ইউক্রেনের পূর্বাঞ্চল জুড়ে বিমান হামলার সাইরেন বাজার শব্দ শোনা যায়।

শুক্রবার (৮ এপ্রিল) দোনেৎস্কের ক্রামাটর্স্ক এলাকার একটি ট্রেন স্টেশনে নারী, শিশু ও বয়স্কদের ভিড়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এজন্য প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিশ্বনেতাদের কঠোর প্রতিক্রিয়া প্রকাশের আহ্বান জানান। হামলার সময় স্টেশনে অন্তত চার হাজার লোক ছিল যার মধ্যে কমপক্ষে ৫২ জন মারা গেছে বলে জানিয়েছেন সেখানকার মেয়র।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই হামলার দায় অস্বীকার করেছে। এক বিবৃতিতে তারা বলেছে, স্টেশনে আঘাত করা ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের সামরিক বাহিনীই নিক্ষেপ করেছে। এতে আরও বলা হয়, শুক্রবার (৮ এপ্রিল) রাশিয়ার সশস্ত্র বাহিনীর ক্রামাটর্স্কে হামলা করার কোনো উদ্দেশ্যই ছিল না। হামলার বিষয়ে ইউক্রেন কর্তৃপক্ষের সব বিবৃতি আসলে এক ধরনের অপপ্রচার।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এরই মধ্যে ছয় সপ্তাহ পেরিয়েছে। এ সময়ে ৪০ লাখেরও বেশি ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। হাজার হাজার মানুষ নিহত কিংবা আহত হয়েছে। চলমান এই যুদ্ধের ফলে ইউক্রেনের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ গৃহহীন হয়ে পড়েছে। এছাড়াও দেশটির বিভিন্ন শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর