পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন

ইমরান খান ক্ষমতাচ্যুত হওয়ার পর পাকিস্তানের নব নিযুক্ত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে বুধবার যুক্তরাষ্ট্র অভিনন্দন জানিয়েছে। ইমরান খান তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের সাথে যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অভিযোগ করেছেন।

অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর রবিবার ইমরান খান প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়েন এবং পরের দিন পাকিস্তানের আইনপ্রণেতারা শরিফকে প্রধানমন্ত্রী নির্বাচিত করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরিফকে অভিনন্দন জানায় এবং আমরা পাকিস্তান সরকারের সাথে আমাদের দীর্ঘস্থায়ী সহযোগিতা অব্যহত রাখার জন্য উন্মুখ।’

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র একটি শক্তিশালী, সমৃদ্ধশালী এবং গণতান্ত্রিক পাকিস্তানকে আমাদের উভয় দেশের স্বার্থের জন্য অপরিহার্য মনে করে।’

পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রী কখনো পূর্ণ মেয়াদ দায়িত্ব পালন করতে পারেননি, তবে প্রথম ইমরান খান অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীত্ব হারান। তিনি এটাকে ভালোভাবে নেননি।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর ক্ষমতায় থাকার জন্য পার্লামেন্ট ভেঙ্গে দেয়া এবং নতুন নির্বাচনের ডাক দেয়াসহ সব চেষ্টা করেছিলেন।

কিন্তু সুপ্রিম কোর্ট তার সব উদ্যোগকে বেআইনি ঘোষণা করে এবং পালামেন্ট বসে ভোট দেয়ার ব্যবস্থা করে।

বৈশাখী নিউজ/ জেপা