পহেলা বৈশাখে ক্রিকেট ম্যাচ আয়োজনের পরিকল্পনা বিসিবির

আপডেট: April 14, 2022 |

মিরপুর শের-ই-বাংলার গ্যালারিতে লাল-সাদার ছড়াছড়ি। মেয়েরা শাড়ি আর ছেলেরা পাঞ্জাবি পরে চার-ছক্কা ও উইকেটের তালে তালে ঢাক-ঢোল পিটিয়ে হৈ হুল্লোড় করছেন।

গ্যালারির একপাশে বিক্রি হচ্ছে ইলিশ-পান্তা। সঙ্গে আছে মুড়ি, মুড়কি, সন্দেশ, মোয়াসহ আরো কতো কিছু। চার-ছক্কার প্ল্যাকার্ডের সঙ্গে হাতে হাতে থাকবে ভিন্ন ভিন্ন মোটিফ। কোনো এক কোণে দেখা মিলবে, ‘এসো হে বৈশাখ…. এসো এসো…।’

গোটা স্টেডিয়াম রঙ বেরঙয়ের ব্যানার, ফেস্টুন, বাহারি মুখোশ আর বাঙালি সাজ। কল্পনা করুন তো কেমন লাগবে?

প্রতি বছর বাংলা নববর্ষের প্রথম দিনে আয়োজিত হয় বর্ষবরণ উৎসব। প্রতিবছর এই দিনটিকে ঘিরে থাকে বিশাল আয়োজন। পিছিয়ে থাকে ক্রীড়াঙ্গন। তাইতো সার্বজনীন এই উৎসবকে উদযাপন করতে এগিয়ে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আন্তর্জাতিক অঙ্গনে বক্সিং ডে টেস্ট যুগ যুগ ধরে হয়ে আসছে। ভারতে দীপাবলির উৎসবে ক্রিকেটও রং ছড়ায়। বিশেষ দিনে অনেক দেশই ক্রিকেটকে ব্যবহার করে বিশ্বের কাছে নিজেদের ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরে।

বাংলাদেশে স্বাধীনতা দিবস, বিজয় দিবসে সাবেক ক্রিকেটারদের নিয়ে ম্যাচ আয়োজন করে পরম শ্রদ্ধা জানায় বিসিবি। পহেলা বৈশাখে বড় বা ছোট কোনো আয়োজনে দিনটিকে রাঙানো যায় কি না সেই পরিকল্পনা করছে বিসিবি। এখনও বিসিবির পরিকল্পনা কাগজে কলমেই সীমাবদ্ধ। আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের চেষ্টা চালাবে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। নয়তো দেশের ক্রিকেটারদের নিয়েই হবে এই উৎসব। যেখানে ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্রিকেট আয়োজন করা হবে।

বিসিবির পরিচালক ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আহমেদ সাজ্জাদুল আলম ববি এমন পরিকল্পনার প্রণেতা। তিনি বলেছেন, ‘বক্সিং ডে টেস্ট নিয়মিত হচ্ছে। আবার ইংরেজি নববর্ষের শুরুতেও কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়। আমাদের এরকম কোনো আয়োজন নেই কেন? আমার তো ইচ্ছা মিরপুরে প্রতি পহেলা বৈশাখে একটি টেস্ট ম্যাচ আয়োজন করার। দুনিয়ার সবাই জানবে বাংলা নববর্ষের শুরুতে একটি টেস্ট ম্যাচ হয়। সেভাবেই আমরা আয়োজন করবো।’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর