রাশিয়ার জন্য বিকল্প জ্বালানি বাজার খুঁজছেন পুতিন

আপডেট: April 14, 2022 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জ্বালানি রপ্তানির ক্ষেত্রে তিনি ইউরোপীয় ইউনিয়নের বিকল্প কোনো বাজার খুঁজে বের করবেন। ইউক্রেন ইস্যুতে রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করার ব্যাপারে আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো যখন মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিচ্ছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন বিকল্প বাজার খোঁজার কথা বললেন।

বুধবার রাজধানী মস্কোয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে দেয়া বক্তৃতায় পুতিন বলেন, দ্রুত বিকল্প খুঁজে বের করার মতো সব ধরনের সম্পদ এবং সুযোগ মস্কোর হাতে রয়েছে। তার এই বক্তব্য টেলিভিশনের মাধ্যম সম্প্রচার করা হয়।

পুতিনি বলেন, “তেল, গ্যাস ও কয়লার মতো তিনটি প্রাকৃতিক সম্পদ আমরা আমাদের অভ্যন্তরীণ বাজারে বেশি মাত্রায় ব্যবহার করতে পারি; পাশাপাশি বিশ্বের বাকি অংশের যাদের এগুলোর প্রয়োজন রয়েছে তাদের কাছে আমরা এসমস্ত জ্বালানি সরবরাহ করার প্রচেষ্টা জোরদার করতে পারি।”

মার্কিন চাপে রাশিয়ার তেল-গ্যাসের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা করতে বাধ্য হচ্ছে ইউরোপীয় ইাউনিয়ন

গত ২৪ ফেব্রুয়ারি রাশিযা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা শুরু করে। এরপর আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা নজিরবিহীনভাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এখন এসব দেশ রাশিয়া থেকে তেল এবং গ্যাস আমদানি নিষিদ্ধ করার হুমকি দিচ্ছে।

আমেরিকা তেল ও গ্যাস আমদানির ওপর এককভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে কিন্তু ইউরোপের দেশগুলো এই ইস্যুতে দ্বিধা বিভক্ত হয়ে পড়েছে। জার্মানি, রাশিয়া এবং ইতালি এ পর্যন্ত রাশিয়ার তেল-গ্যাসের ওপর নিষেধাজ্ঞা আোরাপের বিরোধিতা করে এসেছে। রাশিয়া যে গ্যাস রপ্তানি করে তার শতকরা ৪০ ভাগ ইউরোপের দেশগুলোতে যায়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর