হাসপাতাল ছাড়লেন পেলে

আপডেট: April 22, 2022 |

কোলন ক্যান্সারের চিকিৎসা শেষে বৃহস্পতিবার হাসপাতাল ছেড়েছেন ব্রাজিলের কিংবদন্তী ফুটবল তারকা পেলে। ওই চিকিৎসার জন্য চারদিন আগে হাসাপাতালে ভর্তি হয়েছিলেন ‘সর্বকালের সেরা’ এই ফুটবল তারকা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসাপাতাল জানায়,‘ ৮১ বছর বয়সি এই সাবেক ফুটবলারের শারিরিক অবস্থা ভালো এবং স্থিতিশীল রয়েছে।’

সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে পরিচিত কিংবদন্তী ফুটবলার পেলেই একমাত্র ফুটবল তারকা, যিনি বিশ^কাপের তিনটি শিরোপা (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০) জয় করেছেন। পরিবারের মতে ব্রাজিলে ‘ ও’রিও এবং ‘দ্যা কিং’ নামে পরিচিতি ৮১ বছর বয়সি এই মহাতারকাকে কোলন টিউমারের কেমোথেরাপি নিতে মাসে অন্তত একবার হাসাপাতালে যেতে হয়।

কোলনের ক্যান্সার শনাক্তের আগে গত বছর প্রায় একমাস হাসপাতালে কাটাতে হয়েছিল পেলেকে। কিডনির পাথর অপসারনের জন্য ২০১৯ সালে প্যারিসের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন সান্তোষ ও ব্রাজিলীয় জাতীয় দলের এই সাবেক ফুটবলার। পরে সেখান থেকে সাওপাওলোতে স্থানান্তর করা হয় তাকে।

২০১৪ সালে মুত্রনালির সংক্রমনের কারণে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে থাকতে হয়েছিল পেলেকে। ওই সময় বাঁ পাশের কিডনিও ডায়ালাইসিস করাতে বাধ্য হন পেলে। অবশ্য খেলোয়াড় থাকা অবস্থাতেই ১৯৭০ এর দশকে পেলের ডান পাশের কিডনি অপসারণ করা হয়েছিল।

তার নিতম্বেও সমস্যা রয়েছে। যে কারণে চলাফেরা কমিয়ে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে হুইল চেয়ার ব্যবহার করতে বাধ্য হচ্ছেন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর