ইফতারে মজাদার চিকেন স্টেক

ইফতারে ভাজাপোড়া খাবার না খেলে অনেকেরই তৃপ্তি হয় না! তাই মুখোরোচক এবং পুষ্টিকর খাবার রাখতে হবে পাতে। এ সময় অনেকেই কাবাব বা মাংসের বিভিন্ন পদ খেয়ে থাকেন। তেমনই এক মজাদার পদ হলো চিকেন স্টেক। ইফতার কিংবা রাতের খাবারে চিকেন স্টেক রাখতে পারেন। এটি তৈরি করা অনেক সহজ। ওভেন নয়, চুলায় কম সময়ে তৈরি করে নেওয়া যায় চিকেন স্টেক। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-
উপকরণ

১. হাড় ছাড়া মুরগির মাংস ৪ পিস
২. আদা-রসুন বাটা আধা চা চামচ করে
৩. কালো মরিচের গুঁড়ো ১/৪ চামচ
৪. সয়া সস ১ টেবিল চামচ
৫. লবণ ১ চিমটি
৬. মরিচের গুঁড়ো আধা চা চামচ
৭. মাখন ১ টেবিল চামচ

পদ্ধতি

পাতলা করে মুরগির মাংসগুলো টুকরো করে কেটে নিন। এরপরে ভালো করে ধুয়ে ফেলুন। টিস্যু পেপার মাংসের গায়ে থাকা পানি মুছে নিন। এবার একটি পাত্রে ২ টেবিল চামচ তরল দুধ এবং ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপরে আদা-রসুন বাটা, কালো মরিচ ও মরিচের গুঁড়ো, সয়া সস এবং লবণ একসঙ্গেমিশিয়ে পেস্ট তৈরি করুন।

মুরগির টুকরোগুলোতে মশলার পেস্ট ভালো করে মাখিয়ে নিন। তারপরে এটি ফ্রিজে রেখে দিন কমপক্ষে আধা ঘণ্টা রেখে দিন। এবার একটি ফ্রাইপ্যানে মাখন গরম করুন। তারপরে মাঝারি আঁচে মুরগির মাংসের টুকরোগুলো এপিঠ-ওপিঠ বাদামি করে ভেজে নিন। ১০-১৫ মিনিট সময় লাগতে পারে।

যখন পুরোপুরি মাংসগুলো ভাজা হয়ে যাবে তখন টিস্যুর উপরে তুলে রাখুন। এতে অতিরিক্ত তেল টিস্যু শুষে নেবে। পছন্দের সালাদ বা সস দিয়ে ইফতারে পরিবেশন করুন মজাদার চিকেন স্টেক।

বৈশাখী নিউজ/ ইডি