নারীদের ড্রাইভিং লাইসেন্স না দেয়ার নির্দেশ তালেবানের

আফগানিস্তানের হেরাত প্রদেশে নারীদের ড্রাইভিং লাইসেন্স না দেয়ার নির্দেশ দিয়েছে তালেবান সরকার। লাইসেন্স সংশ্লিষ্ট কর্মকর্তাদের মৌখিকভাবে এ নির্দেশ দেয়া হয়েছে। তবে শহরে নারীদের গাড়ি চালানো বন্ধের নির্দেশ দেওয়া হয়নি।

আফগানিস্তান বেশ রক্ষণশীল হওয়া সত্ত্বেও বড় শহরগুলোতে নারীদের গাড়ি চালানো অস্বাভাবিক কিছু নয়। বিশেষ করে উদার বলে পরিচিত উত্তর-পশ্চিমের হেরাত শহরে।

হেরাতের ট্রাফিক ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের প্রধান জান আগা আচাকজাই বলেছেন, নারী চালকদের লাইসেন্স দেয়া বন্ধ করার জন্য আমাদের মৌখিকভাবে নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু শহরে নারীদের গাড়ি চালানো বন্ধ করার নির্দেশ দেয়া হয়নি।

এ বিষয়ে ২৯ বছর বয়সী নারী ড্রাইভিং প্রশিক্ষক আদিলা আদিল অভিযোগ করেন, তালেবানরা নিশ্চিত করতে চায় যে পরবর্তী প্রজন্ম তাদের মায়েদের মতো একই সুযোগ পাবে না।

তিনি বলেন, আমাদের ইতোমধ্যে বলে দেয়া হয়েছে গাড়ি চালানো না শেখাতে এবং লাইসেন্স ইস্যু না করতে।

প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান নাইম আল-হক হাক্কানি জানিয়েছেন, এ ব্যাপারে কোনো আনুষ্ঠানিক আদেশ দেওয়া হয়নি। তবে আফগান নারীদের একাংশের আশঙ্কা, শিগগিরই নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা দেয়া হতে পারে।

উল্লেখ্য, মার্কিন ও ন্যাটো বাহিনীর বিরুদ্ধে প্রায় দুই দশকের লড়াই শেষে গত বছরের আগস্টে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর মধ্য দিয়ে বিদ্রোহী গোষ্ঠী থেকে দেশের শাসকের বশে তারা।

ক্ষমতায় বসার পর নারী অধিকার প্রশ্নে কঠোর অবস্থান নিয়েছে তালেবান সরকার। এক আনুষ্ঠানিক ডিক্রিতে ষষ্ঠ এবং তার ঊর্ধ্বের শ্রেণিতে অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের জন্য স্কুলে যোগদান নিষিদ্ধ করে। সূত্র: এএফপি

বৈশাখী নিউজ/ বিসি