মারিউপোলের আজভস্টল কারখানা থেকে শতাধিক নাগরিক উদ্ধার

আপডেট: May 8, 2022 |

ইউক্রেনের মারিউপোলের আজবস্টাল স্টিল কারখানা থেকে সব নারী, শিশু ও বয়স্কদের উদ্ধার করা হয়েছে। ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী আইরিনা ভেরেসচুকের উদ্ধৃত্ত দিয়ে রোববার আল জাজিরা এ খবর জানিয়েছে।

মারিউপোল শহরের অধিকাংশ এলাকা দখলে নেয়ার পর আজবস্টাল স্টিল কারখানার ভেতর থেকে রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে যেতে থাকেন ইউক্রেনের সেনারা। সেখানে আশ্রয় নেন ইউক্রেনের অনেক বেসামরিক নাগরিকও। রুশ বাহিনী কারখানার চারপাশে অবস্থান নেয়ায় সেনা ও বেসামরিক লোকজনকে উদ্ধার কঠিন হয়ে পড়ে; সৃষ্টি হয় বড় ধরনের মানবিক সংকট।

এ নিয়ে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। নৈশকালীন ভাষণে তিনি জানান, অবরুদ্ধ আজবস্টাল কারখানা থেকে ৩০০ জনের বেশি বেসামরিক মানুষকে উদ্ধার করা হয়েছে। এ কারখানার ভেতরে আহত ইউক্রেনীয় সেনারাও রয়েছেন, যাদের উদ্ধারের ওপর জোর দেন তিনি।

এদিকে আজবস্টাল কারখানায় আটকেপড়া সেনাদের উদ্ধার করতে ইউক্রেনের পক্ষ থেকে আন্তর্জাতিক ত্রাণ সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারের (এমএসএফ) প্রতি আহ্বান জানানো হয়েছে। এ নিয়ে ইউক্রেন সরকারের পক্ষ থেকে এমএসএফের কাছে একটি চিঠিও পাঠানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আজবস্টাল স্টিল কারখানা থেকে উদ্ধার অভিযান শুরু হয় গত বৃহস্পতিবার। তিন দিনের উদ্ধার অভিযানে উদ্ধার হওয়াদের মধ্যে ২২ নারী ও ১১ শিশু রয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর