চীন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঘনিষ্ঠভাবে অধ্যয়ন করছে : সিআইএ পরিচালক

আপডেট: May 8, 2022 |

চীন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঘনিষ্ঠভাবে অধ্যয়ন করছে এবং সম্ভবত তাইওয়ানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে এই যুদ্ধ থেকে শিক্ষা নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সামঞ্জস্য করছে বলে মন্তব্য করেছেন সিআইএ পরিচালক বিল বার্নস।

তিনি মনে করেন, বেইজিং রাশিয়ান সামরিক বাহিনীর দুর্বল কর্মক্ষমতা এবং সেই সঙ্গে সমগ্র ইউক্রেনীয় সমাজ থেকে আসা কঠিন প্রতিরোধ দেখে স্তম্ভিত হয়ে গেছে। শনিবার মার্কিন গোয়েন্দা প্রধান ফিন্যান্সিয়াল টাইমস সম্মেলনে এসব কথা বলেন।

বিল বার্নস বলেন, ‘আমি মনে করি তাইওয়ানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য শক্তি প্রয়োগ করার চেষ্টা করা হলে তাদেরও চরম মূল্য দিতে হবে। এ জন্য সতর্ক পদক্ষেপে এগোচ্ছে তারা।’

মার্কিন গোয়েন্দা সংস্থার এই প্রধান বলছেন, একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ ইউক্রেন ইস্যুতে বছরের পর বছর ধরে ‘উদ্বেগের’ মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

এক সংবাদ সম্মেলনে সিআইএ পরিচালক আরও বলেন, গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রে রুশ সেনারা পিছু হটলেও পুতিনের বিশ্বাস ইউক্রেনের প্রতিরোধ ভেঙে দিতে মস্কো সক্ষমতা রাখে।

সিআইএ পরিচালকের ভাষায়, ‘আমি মনে করি পুতিন এমন একটি মানসিক অবস্থার মধ্যে রয়েছেন যেখানে তিনি (পুতিন) বিশ্বাস করেন না যে, তিনি (ইউক্রেন যুদ্ধে) পরাজিত হতে পারেন।’

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর