দেশে তেলবীজের উৎপাদন বাড়ানোর নির্দেশ কৃষিমন্ত্রীর

আপডেট: May 11, 2022 |

তেলবীজের উৎপাদন বাড়াতে গবেষণা ও উৎপাদন কর্মপরিকল্পনা গ্রহণে কৃষি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক। ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমিয়ে আনতে এই নির্দেশনা দেয়া হয়েছে।

আজ বুধবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) মিলনায়তনে কৃষি গবেষণা ফাউন্ডেশন আয়োজিত ‘কৃষি গবেষণা ফাউন্ডেশনের সাম্প্রতিক অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ নির্দেশনা প্রদান করেন।

ড. আব্দুর রাজ্জাক বলেন, ভোজ্যতেল আমদানিতে বছরে ২ বিলিয়ন ডলারের বেশি খরচ হচ্ছে। ডাল আমদানি করতে হচ্ছে ৬ থেকে ৭ লাখ টন, তাতেও প্রচুর অর্থ বিদেশে চলে যাচ্ছে। আমাদের দেশে পটুয়াখালীসহ বিভিন্ন চরাঞ্চলে ডাল ও তেল জাতীয় ফসলের উৎপাদন হচ্ছে। ধানের উৎপাদন ক্ষতিগ্রস্ত না করে অতিরিক্ত ফসল হিসেবে তেলজাতীয় ফসল কোথায় উৎপাদন করা যায় তা খুঁজে বের করার পরামর্শ দেন মন্ত্রী।

তবে তেল জাতীয় পণ্যের উৎপাদান বাড়াতে ভালো মানের গবেষণা দরকার বলে মনে করেন ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, সরকারের বরাদ্দকৃত টাকা দিয়ে কি মানের গবেষণা হচ্ছে, তা কোন জার্নালে প্রকাশিত হচ্ছে, সেগুলো মানসম্পন্ন কিনা এ বিষয়গুলো দেখা দরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম। বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জীবন কৃষ্ণ বিশ্বাস।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর