কাবুলে দূতাবাস ফেরাচ্ছে ভারত

আপডেট: May 18, 2022 |

আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের দূতাবাস খোলার জন্য চিন্তাভাবনা করছে ভারত। সম্প্রতি প্রকাশ্যে আসা একটি রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে। এরপরই গুঞ্জন উঠেছে যে, দেশটির তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে ভারত।

সূত্রের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, কাবুলে দূতাবাস খোলার চিন্তাভাবনা শুরু করেছে ভারত। তবে কাজ শুরু হলেও শীর্ষ কূটনৈতিক কর্মকর্তারা আপাতত সেখানে যাবেন না। আগের মতো পূর্ণ সক্রিয়ও থাকবে না দূতাবাস।

ফেব্রুয়ারিতে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে কাবুলে যায় ভারতীয় প্রতিনিধি দল। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘এই বিষয়ে (দূতাবাস নিয়ে) কথাবার্তা কিছুটা এগিয়েছে। আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানো এবং সহায়তা পৌঁছনোর জন্য যোগাযোগ রক্ষার কাজে ব্যবহার করা হতে পারে দূতাবাস।’

তবে ভারতের পক্ষে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, এখনই তালেবানকে স্বীকৃতি দেওয়া হবে না। এছাড়া প্রবীণ কুটনীতিবিদদের সেখানে পাঠানো হবে না।

যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তান ছাড়ার কয়েকদিনের মধ্যেই ২০২১ সালের ১৫ আগস্ট সরকারকে হটিয়ে কাবুল দখল করে তালেবান। দেশ ছেড়ে পালিয়ে যান আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। তার দু’দিন পরই কাবুলে দূতাবাস বন্ধ করে দেয় ভারত।

সূত্রের খবর, পর্দার আড়ালে তালেবানের সঙ্গে আলোচনা চালাচ্ছে নয়াদিল্লি। আফগানভূমিতে পাকিস্তানের চক্রান্ত রুখতে দূতাবাস ফের খোলার তোড়জোড় করছে মোদি সরকার।

এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নসহ ১৬টি দেশ কাবুলে বন্ধ করে দেওয়া দূতাবাস ফের খুলেছে। রাশিয়া, চীন, পাকিস্তান, ইরানের মতো দেশগুলো তালেবান ক্ষমতা গ্রহণের পরও দূতাবাসের কার্যক্রম বন্ধ করেনি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর