চট্টগ্রাম সিএমএইচ দগ্ধদের চিকিৎসায় যোগ দিয়েছে

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অগ্নিদগ্ধ ও আহতদের মধ্যে ফায়ার সার্ভিস কর্মীদের চিকিৎসা দিচ্ছে চট্টগ্রাম সেনানিবাসে অবস্থিত সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) কর্তৃপক্ষ। ফায়ার সার্ভিস কর্মী ছাড়াও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী ও তাদের পরিবারবর্গকেও চিকিৎসা দেয়া হচ্ছে।

শনিবার (৪ জুন) রাত দেড়টার দিকে সেনাবাহিনীর হাসপাতাল কর্তৃপক্ষ এ উদ্যোগ নেয়। ইতোমধ্যে সাবেক এক সেনা সাজের্ন্টসহ তার পরিবারের চার সদস্যকে চিকিৎসার আওতায় আনা হয়েছে। তাছাড়া আরও তিনটি অ্যাম্বুলেন্সে করে দশজন ফায়ার সার্ভিস কর্মীকে সিএমএইচে নিয়ে আসা হয়।

২৪ পদাতিক ডিভিশনের উদ্যোগে এ পদক্ষেপ নেয়া হয় বলে চট্টগ্রাম সেনা এরিয়া সদর দপ্তর থেকে বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়েছে।

বিস্ফোরণের ঘটনায় ইতোমধ্যে ৪ জনের মৃত্যুর বিষয় নিশ্চিত হওয়া গেছে। পাশাপাশি তিন শতাধিক আহত ও অগ্নিদগ্ধের খবর পাওয়া গেছে।

বিএম কন্টেইনার ডিপোর পরিচালক মুজিবুর রহমান বলেন, কি কারণে আগুনের সূত্রপাত হয়েছে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তবে কন্টেইনার থেকেই আগুন ধরেছে বলে ধারনা করছি। নৈতিকতা ও মানবিক দৃষ্টিকোণ থেকে হতাহতদের পাশে থাকব বলে ঘোষণা দিয়েছি। আহতরা যাতে সর্বোচ্চ চিকিৎসা পায় সে ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আর বলেন, চিকিৎসার সম্পূর্ণ ব্যয়ভার আমরা বহন করবো। এ দুর্ঘটনায় যারাই হতাহত হয়েছে তাদেরকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেয়া হবে। পাশাপাশি সকল হতাহতের পরিবারের দায়িত্ব নেয়া হবে। প্রশাসন যেভাবে সিদ্ধান্ত দিবে সেভাবেই সহায়তা করা হবে। মানবিক দৃষ্টিকোণ থেকে সবাই পাশে থাকুন।

এই ঘটনায় এখন পর্যন্ত ৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশেক। তিনি বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ আহত হয়েছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রাত ৩টা ১৫ পর্যন্ত রক্তের জন্য হাহাকার দেখা গেছে। ব্লাড ব্যাংকের সদস্যরা রক্তের প্রয়োজনের কথা মাইকিং করে বলতে দেখা গেছে। তারা বলছে, নেগেটিভ গ্রুপের রক্তের বেশি প্রয়োজন।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ইলিয়াস চৌধুরী বলেন, চট্টগ্রাম বা আশপাশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের চমেক হাসপাতালে এসে রোগীদের চিকিৎসায় সহযোগিতা করার আহবান জানাচ্ছি।

বৈশাখী নিউজ/ ফাজা