যুক্তরাষ্ট্রেও আরও ৬১ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

সময়: 8:53 pm - June 7, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

যুক্তরাষ্ট্রেও আরও ৬১ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে রাশিয়া। সোমবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এ ঘোষণা দেওয়া হয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রুশ রাজনীতিক, জনপ্রতিনিধি এবং ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্রমবর্ধমান মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

৬১ জনের তালিকায় যুক্তরাষ্ট্রের একাধিক মন্ত্রী ছাড়াও দেশটির বিভিন্ন বৃহৎ প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় সাবেক ও বর্তমান কর্মকর্তাদের নাম রয়েছে।

এ তালিকায় হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক কেট বেডিংফিল্ড, হোয়াইট হাউসের বাজেট পরিচালক শালান্দা ইয়াং, অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন, জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহোম, নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান জেফরি স্প্রেচার এবং নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংসের নামও রয়েছে।

এদিকে ইউক্রেনে যুদ্ধের ফলে সৃষ্ট সংকট সত্ত্বেও মস্কোতে নিযুক্ত মার্কিন দূতাবাস বন্ধ না করার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন জে সুলিভান বলেছেন, রাশিয়ায় থাকা তার দেশের দূতাবাস বন্ধ করা উচিত হবে না। কেননা, বিশ্বের বৃহৎ দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র অবশ্যই আলাপ-আলোচনা চালিয়ে যাবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় রাশিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছিলেন জন জে সুলিভান।

সম্প্রতি তার সঙ্গে কথা বলেছে রুশ সংবাদমাধ্যম তাস। আলাপকালে জন জে সুলিভান বলেন, ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা উচিত হবে না। তিনি বলেন, ‘আমাদের অবশ্যই পরস্পরের সঙ্গে কথা বলার সক্ষমতা সংরক্ষণ করতে হবে।’

খবর রয়টার্স ও দ্য ওয়াশিংটন পোস্ট

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর