দেশব্যাপী বৃক্ষরোপণ অভিযানে ছাত্র সমাজকে নেতৃত্ব দিতে হবে : পরিবেশ ও বন মন্ত্রী

সময়: 8:44 pm - June 10, 2022 | | পঠিত হয়েছে: 4 বার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, দেশকে সবুজ বাংলায় পরিণত করতে বর্তমানে দেশব্যাপী বৃক্ষরোপণ অভিযানে ছাত্র সমাজকে নেতৃত্ব দিতে হবে। স্কুল, কলেজসহ বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে হবে।

তিনি আজ মৌলভীবাজারের জুড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষা বৃত্তির চেক এবং সাইকেল বিতরণ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে ঐচ্ছিক তহবিলের অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাস্তবায়নাধীন “বিশেষ এলাকায়র জন্য উন্নয়ন সহায়তা “শীর্ষক কর্মসূচির ২০২১-২২ অর্থবছরের বরাদ্দকৃত জুড়ী উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষা বৃত্তির চেক এবং সাইকেল বিতরণ করা হয়।

জুড়ীর উপজেলা নির্বাহী অফিসার সোনিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম, এ, মোঈদ ফারুক, মহিলা ভাইস চেয়ারম্যান রঞ্জিতা শর্মা, ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ প্রমুখ।

শাহাব উদ্দিন  আরো বলেন, সমাজের সবাই যাতে সাধ্যমতো বৃক্ষরোপণ করে সে লক্ষ্যে এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে ছাত্রসমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সকলে বৃক্ষরোপণ অভিযানে অংশগ্রহণ করলে দেশকে সবুজ বাংলায় পরিণত করার কাজ ত্বরান্বিত হবে।

পরিবেশ মন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতে বরাদ্দ ও উপকারভোগীর সংখ্যা বাড়ানো হয়েছে। এ খাতে নতুন অর্থবছরে ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এখাতে বরাদ্দ বেড়েছে ৫ হাজার ৯৬২ কোটি টাকা। এছাড়া ২০২২-২৩ অর্থবছরের জন্য সামাজিক নিরাপত্তা খাতে ১১ লাখ উপকারভোগী বাড়ানো হচ্ছে।

তিনি  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার বাস্তবায়িত সামাজিক নিরাপত্তা কর্মসূচির বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ বিভিন্ন ধরনের ভাতা দেশের প্রতিটি গ্রামে, প্রতিটি অঞ্চলে পৌঁছে যাচ্ছে। এর ফলে সেখানকার অর্থনৈতিক কর্মকান্ড বেগবান হচ্ছে যা দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। -বাসস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর