বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা অর্জনে ব্রিটিশ কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা অর্জনের ক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

তাঁর সাথে আজ সংসদ ভবনে ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর ড্যাভিড ম্যানারডের নেতৃত্বে প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। উচ্চতর শিক্ষা অর্জনে এ ভূমিকার জন্য তিনি ব্রিটিশ কাউন্সিলকে ধন্যবাদ জানান।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম, কমনওয়েলথ শিক্ষা কার্যক্রম, বাজেট অধিবেশন ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর ড্যাভিড ম্যানারড বলেন, সরাসরি শিক্ষাদান, ডিজিটাল পদ্ধতির ব্যবহার, পরীক্ষা পরিচালনা এবং ইংরেজি ভাষার দক্ষ শিক্ষক তৈরির মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল ইংরেজি ভাষায় দক্ষতায় উন্নতি সাধনে কাজ করছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, চলমান বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের নিকট বাজেট সংক্রান্ত তথ্যাদি ও যাবতীয় উপাত্ত সহজেই সরবরাহ ও বোধগম্য করে তুলতে বাজেট এনালাইসিস এন্ড মনিটরিং ইউনিট (বামু) হেল্প ডেস্ক কাজ করছে। ফলশ্রুতিতে সংসদ সদস্যগণ সহজে তাদের বাজেট বক্তৃতা তৈরি ও বাজেট সংক্রান্ত বিষয়ে ভূমিকা রাখতে পারেন।

এসময় ব্রিটিশ কাউন্সিলের প্রজেক্ট ম্যানেজার দেলোয়ার হোসেন, প্রজেক্ট ম্যানেজার তৌফিক হাসান, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। –বাসস

বৈশাখী নিউজ/ ফাজা