ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক জস বাটলার

জল্পনাই সত্যি হল। ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হলেন জস বাটলার। বৃহস্পতিবার ইংল্যান্ড ক্রিকেটের তরফে টুইট করে এই তথ্য জানানো হয়।

এর আগে গত মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান। তার দু’দিনের মধ্যেই নতুন অধিনায়কের নাম ঘোষণা করে দিল ইংল্যান্ড।

গত এক দশক ধরেই ইংল্যান্ডের সীমিত ওভারের দলে অবিচ্ছিন্ন অংশ বাটলার। ২০১৫ সাল থেকে তিনি সীমিত ওভারের দলে সহ-অধিনায়ক। এর আগে ১৪ বার (৯টি একদিনের ম্যাচ এবং ৫টি টি-টোয়েন্টি) জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৫১টি একদিনের ম্যাচ খেলে ৪,১২০ রান করেছেন ডানহাতি এই মারকুটে ব্যাটার। যার মধ্যে রয়েছে ১০টি শতরান। আর টি-টোয়েন্টিতে ৮৮টি ম্যাচ খেলে করেছেন ২,১৪০ রান। স্ট্রাইক রেট প্রায় দেড়শোর কাছাকাছি।

সম্প্রতি আইপিএলে ১৫তম আসরে জস বাটলার হাঁকিয়েছেন চার-চারটি শতরান। সব মিলিয়ে ১৭ ম্যাচে ৮৬৩ রান করে হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক।

এদিকে, পুরুষ-নারী মিলিয়ে তিনিই এখন ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার, যার প্রতিটি ফরম্যাটেই শতরান রয়েছে। শুধুমাত্র ডেভিড মালান এবং হেথার নাইটের এই কৃতিত্ব রয়েছে।

ইংল্যান্ডের সীমিত ওভারের দলের অধিনায়কত্ব পেয়ে বাটলার বলেন, “গত সাত বছর ধরে মরগ্যান যেভাবে দলকে নেতৃত্ব দিয়েছে, তার জন্য তাকে ধন্যবাদ। ওর মতো নেতার অধীনে খেলতে পেরে গর্বিত। অনেক কিছু ওর থেকে শিখেছি, যেটা নিজে কাজে লাগাব। দেশকে নেতৃত্ব দেয়া আমার কাছে অত্যন্ত গর্বের ব্যাপার।”

বৈশাখী নিউজ/ বিসি