ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু

ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু হয়েছে। আর একই সময়ে ৫৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। আগেরদিন ভর্তি হয়েছিলেন ৬০ ডেঙ্গু রোগী। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী এই চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত সারা দেশে মোট ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন ৫৩ জন। এদের মধ্যে ঢাকায় শনাক্ত ও ভর্তি হন ৩৫ জন এবং ঢাকার বাইরে ১৮ জন।

আগেরদিন রাজধানী ঢাকায় ভর্তি ছিলেন ৫৪ জন এবং ঢাকার বাইরে ছিল ৬ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২২২ জন এবং আগেরদিন ছিল ২২০ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৭০ জন এবং বাইরে ৫২ জন। আগেরদিন ঢাকায় ছিল ১৭৬ জন এবং বাইরে ৪৪ জন চিকিৎসা নিচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ রোববার ১৭ জুলাই পর্যন্ত মোট রোগী শনাক্ত ও ভর্তি হন এক হাজার ৭২৩ জন। এদের মধ্যে রাজধানীতে ভর্তি হয় এক হাজার ৪৯১ এবং বাইরে ২৩২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি বছর মে মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছিলেন ১৬৩ জন।

জুনের ৩০ দিনে ৭৩৭ জন এবং জুলাই মাসের ১৭ দিনে ৬৩৪ জন। অর্থাৎ জুলাই মাসে গড়ে প্রতিদিন ৩৭ জনের বেশি রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট তিনজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে একজন রাজধানীতে এবং দুজন কক্সবাজারে।

কীটতত্ত্ববিদদেরা জানিয়েছেন, ঈদের ছুটিতে ডেঙ্গু রোগী সারা দেশে ছড়িয়ে পড়বে। যা আগস্ট-সেপ্টেম্বরে চূড়ান্ত পর্যায়ে উঠবে।

বৈশাখী নিউজ/ জেপা