ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত তৃতীয় লিঙ্গ শনাক্তের সুপারিশ

সংসদীয় কমিটি ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত তৃতীয় লিঙ্গের মানুষ শনাক্তে কমিটি গঠন করে আইডি কার্ড প্রদান ও তাদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেনন বৈঠক শেষে বলেন, তৃতীয় লিঙ্গের উৎপাত বেড়ে গেছে দেশে। অনেকে ব্ল্যাকমেইল করেন। অভিযোগ রয়েছে এদের অনেকেই তৃতীয় লিঙ্গের মানুষ নন। তাই ডাক্তারি পরীক্ষা করে কে তৃতীয় লিঙ্গের তা শনাক্ত করার সুপারিশ করা হয়েছে।

জানা যায়, বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট সম্পর্কে স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী গৃহীত ব্যবস্থার অগ্রগতি ও সামগ্রিক পরিস্থিতি এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমণ্ডলীর সভা ও আইন প্রণয়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি সহিংসতায় আক্রান্ত নারী এবং পাচারের সময় উদ্ধারকৃত নারীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপনের জন্য সুপারিশ করে।

বৈঠকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমণ্ডলীর সভা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে আহ্বানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ পাঠানোর সুপারিশ করা হয়।

রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সাগুফতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন এবং আরমা দত্ত অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগ দেন। এছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈশাখী নিউজ/ জেপা