পান্তের সেঞ্চুরিতে শিরোপা ভারতের

আপডেট: July 18, 2022 |

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ সমতায় ছিল ভারত-ইংল্যান্ড। তাই তৃতীয় ওয়ানডে রূপ নেয় অঘোষিত ফাইনালে। সেখানে ঋষভ পান্ত ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে চড়ে ইংল্যান্ডকে পরাজিত করে ওয়ানডে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। ম্যাচে দু’দলের শুরুটা একই রকম ছিল বলা চলে। প্রথম পাঁচ ওভারে উভয়েরই নেই ২ উইকেট, একশ রানের আগে নেই ৪ উইকেট।

কিন্তু মিডল ও লোয়ার অর্ডারের দৃঢ়তায় ভারতের সামনে লড়াইয়ের পুঁজি দাঁড় করায় ইংল্যান্ড। কিন্তু তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। অন্তত তা ব্যাট হাতে প্রমাণ করে পান্ত ও পান্ডিয়া। দারুণ বোলিংয়ের পর ব্যাট হাতেও জ্বলে উঠলেন পান্ডিয়া। পান্ত উপহার দিলেন দুর্দান্ত সেঞ্চুরি।

রোববার (১৭ জুলাই) ম্যানচেস্টারে ইংল্যান্ডের দেয়া ২৬০ রানের লক্ষ্য ৪৭ বল ও পাঁচ উইকেট হাতে রেখে টপকে যায় ভারত। এতে করে তিন ম্যাচ সিরিজ ২-১ এ জিতে নেয় সফরকারিরা। এদিনও ব্যাট হাতে ব্যর্থ ছিলেন বিরাট কোহলি।

টস জিতে ইংল্যান্ডকে আগে ব্যাট করতে পাঠান রোহিত শর্মা। শূন্য রানে জনি বেয়ারস্টো এবং জো রুটকে ফিরিয়ে দিয়ে শুরুটা ভালই করেছিলেন মোহাম্মদ সিরাজ। চোট পেয়ে ছিটকে যাওয়া জশপ্রীত বুমরার জায়গায় দলে সুযোগ পেয়ে কাজে লাগান সিরাজ।

ইংল্যান্ডকে শুরুতে ধাক্কাটা দিয়েছিলেন তিনিই। শুরু থেকেই ম্যানচেস্টারের পিচে সুইং পাচ্ছিলেন সিরাজরা। মোহম্মদ শামি যদিও উইকেট নিতে পারেননি। তাকে প্রথম ওভারেই তিনটি চার মারেন জেসন রয়।

বেন স্টোকস এবং জেসন রয় ইনিংস গড়ার কাজটা শুরু করেছিলেন। কিন্তু সেখানে বাধা হয়ে দাঁড়ান হার্দিক পান্ডিয়া। দু’জনকেই ফিরিয়ে দেন তিনি। শর্ট বল করে ইংল্যান্ডের ব্যাটারদের লোভ দেখান তিনি। তাতেই উইকেট দিয়ে বসেন স্টোকসরা।

ইংল্যান্ডের প্রথম দিকের ব্যাটাররা দ্রুত ফিরে গেলেও অধিনায়ক জস বাটলার ক্রিজে আঁকড়ে পড়ে থাকেন। তাকে সঙ্গ দিলেন মইন আলি। দু’জনে যোগ করেন ৭৫ রান। সেই জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। তার বল বুঝতে না পেরে স্টাম্প হন মইন।

লিয়াম লিভিংস্টোন এবং জস বাটলারকে এক ওভারে ফেরান হার্দিক। শেষের দিকে ক্রেগ ওভারটন ৩২ রান করেন। যুজবেন্দ্র চহাল নেন তিন উইকেট। ২৫৯ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড।

ইংলিশদের দেয়া লক্ষ্যমাত্র তাড়া করতে নেমে ভারতের প্রথম দিকের ব্যাটাররা ফের ব্যর্থ। ধাওয়ান আউট এক রানে। রোহিত এবং বিরাট দু’জনেই করেন ১৭ রান। তাদের তিন জনকেই ফিরিয়ে দেন রিচি টপলে। সূর্যকুমার যাদবও রান পাননি।

তিনি ফেরেন ১৬ রানে। ৭২ রানে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারত ফের একবার হারের শঙ্কায় থাকে। সেখান থেকে ভারতকে ম্যাচ জেতান হার্দিক পান্ডিয়া এবং ঋষভ পান্ত।

দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান ঋষভ পান্ত ও পুরো সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্লেয়ার অব দ্য সিরিজের পুরস্কার যায় হার্দিক পান্ডিয়ার হাতে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর