আরও ২৮ কর্মকর্তাকে বরখাস্ত করছেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি সোমবার স্থানীয় সময় রাতে জানান, রাশিয়ার হয়ে কাজ করায় ও নিজেদের দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় দেশটির শক্তিশালী নিরাপত্তা বাহিনী এসবিইউ-এর আরও ২৮ সদস্যকে বহিস্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসবিইউ-এর প্রধান ইভান বাকানোভ ও ইউক্রেনের প্রধান কৌঁসুলি ইরিনা ভেনেদিকতোভাকে বহিস্কার করার পরের দিন এসবিইউ-এর আরও ২৮ কর্মকর্তাকে বহিস্কার করার কথা জানালেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার হয়ে কাজ করা এবং নিজেদের দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার কারণে তাদের বহিস্কার করা হয়েছে।

তবে বিশ্লেষকরা বলছেন, সেনাবাহিনী এবং এসবিইউতে নিজের নিয়ন্ত্রণ বাড়াতে জেলেনস্কি নিরাপত্তা বাহিনীতে বড় ধরনের পরিবর্তন আনছেন। ইউক্রেনে রাশিয়া হামলা করার আগে এসব কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হয়েছিল।

বার্তা সংস্থা এপিকে ভলোদমির ফ্রেসেঙ্কো নামে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেছেন, যুদ্ধের পরিস্থিতিতে, দেশের মধ্যে রাশিয়ার চক্রান্ত ঠেকিয়ে দিতে জেলেনস্কির এমন কর্মকর্তাদের প্রয়োজন যারা একসঙ্গে বেশ কয়েকটি দায়িত্ব সামলাতে পারবে।

এদিকে এসবিইউ-এর প্রধান ইভান বাকানোভ ও ইউক্রেনের প্রধান কৌঁসুলি ইরিনা ভেনেদিকতোভার পরিস্থিতি সামলানোর বিষয়টি নিয়ে খুশি ছিলেন না প্রেসিডেন্ট জেলেনস্কি। তাছাড়া ধারণা করা হচ্ছে পশ্চিমা নেতারাও তাদের কর্মতৎপরতা নিয়েও প্রশ্ন তুলেছেন। ফলে তাদের সরিয়ে দেওয়া হয়েছে।

সূত্র: ইভিনিং স্ট্যান্ডার্ড, আল জাজিরা

বৈশাখী নিউজ/ ইডি