আল্লাহর নৈকট্য লাভের আমল

নামাজ বান্দার সঙ্গে আল্লাহর সম্পর্ক স্থাপনের অন্যতম মাধ্যম। বিশেষ করে সিজদার মাধ্যমে বান্দা মহান আল্লাহর অনুগ্রহ লাভের অতি নিকটে যেতে পারে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, বান্দার সিজদারত অবস্থাই তার প্রতিপালকের অনুগ্রহ লাভের সর্বোত্তম অবস্থা। অতএব তোমরা অধিক পরিমাণে দোয়া পড়ো। (মুসলিম, হাদিস : ৯৭০)

দুনিয়ায় মানুষ প্রভাবশালী হওয়ার জন্য নিজের মর্যাদা, খ্যাতি, পরিচিতি বৃদ্ধির জন্য মাথা উঁচু করে থাকার চেষ্টা করে, অথচ মর্যাদা বৃদ্ধির মাধ্যম হলো মহান আল্লাহর বড়ত্বের সামনে মাথা নিচু করতে করতে জমিনে ঠেকিয়ে একনিষ্ঠভাবে আল্লাহর কুদরতি পায়ে সিজদা করা। সিজদা এমন একটি ইবাদত যার মাধ্যমে মহান আল্লাহ বান্দার মর্যাদা বৃদ্ধি করে দেন। মা’দান থেকে বর্ণিত, অতঃপর আমি আবু দারদা (রা.)-এর সঙ্গে দেখা করে তাঁকেও সাওবানের নিকট যে প্রশ্ন করেছিলাম তা-ই করলাম।

তিনি বলেন, তুমি অবশ্যই সিজদা করতে থাকো। কেননা আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, যেকোনো ব্যক্তিই আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে তাঁকে একটি সিজদা করে, আল্লাহ তাআলা তার মর্যাদা বাড়িয়ে দেন এবং তার একটি গুনাহ ক্ষমা করে দেন। (সুনানে তিরমিজি, হাদিস : ৩৮৯)

বৈশাখী নিউজ/ ইডি