পেলোসির সফর: তাইওয়ানের সঙ্গে বাণিজ্য বন্ধ করলো চীন

আপডেট: August 3, 2022 |

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে তীব্র উত্তেজনার মধ্যে দেশটির সঙ্গে বাণিজ্যিক কার্যক্রমে লাগাম টানার ঘোষণা দিয়েছে চীন।

বুধবার চীনের বাণিজ্যমন্ত্রী এক বিবৃতিতে জানান, তারা নির্মাণে ব্যবহৃত বালু রফতানি এবং তাইওয়ানের সাইট্রিস (লেবু জাতীয়) ফল ও কিছু বিশেষ ধরনের মাছ আমদানি নিষিদ্ধ করেছে।

চীনের তাইওয়ান সম্পর্কিত দফতর আলাদাভাবে ঘোষণা করেছে যে, তাইয়ানের দুটি ফাউন্ডেশনের (দ্যা তাইওয়ান ফাউন্ডেশন ফর ডেমোক্রেসি এবং দ্য তাইওয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ফান্ড) সঙ্গে চীনের মূল ভূণ্ডের কোম্পানিগুলো বাণিজ্য কিংবা অর্থনৈতিক লেনদেন করতে পারবে না। দফায় দফায় হুঁশিয়ারির পরও ন্যান্সি পেলোসি তাইওয়ানে সফর করার কারণে এ ঘোষণাটি এসেছে।

চীনের কাস্টমস এজেন্সি বুধবার ১০০ এর বেশি তাইওয়ানি খাদ্য সংশ্লিষ্ট ব্র্যান্ডকে কালো তালিকাভুক্ত করেছে যারা নতুন করে রফতানির জন্য পুনরায় নিবন্ধন করতে পারবেন না।

তাইওয়ানের খাদ্য ও ওষুধ প্রশাসনের মহাপরিচালক উ শু মেই বলেছেন, চীনের রাতারাতি এ পদক্ষেপ সম্ভবত রাজনৈতিক প্ররোচনা। তাইওয়ানের উৎপাদকরা বিশ্বের অন্য কারো কাছ থেকে বেশিই ভিন্নভাবে খারাপ পরিস্থিতে পড়ছেন।

গত বছর ‘বায়েসেফটি’র কারণ দেখিয়ে তাইওয়ানের আনারস আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল চীন। এটিকে তখন তাইওয়ানের প্রেসিডেন্টের বৈদেশিক সম্পর্ক উন্নয়ন বাড়ানোর পথ রোধ করার অংশ হিসেবে দেখা হয়েছিল।

সূত্র- আল জাজিরা

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর