গুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৯.৪৫ শতাংশ

আপডেট: August 23, 2022 |

মো.আরিফ হোসাইন, জবি প্রতিনিধি: গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য বিভাগের ‘সি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৫৯.৪৫ শতাংশ।

মঙ্গলবার (২৩ আগষ্ট) দুপুরে ফল প্রকাশ করা হয়েছে। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল দেখা যাচ্ছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নাছিম আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মো. ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

উপাচার্য অধ্যাপক মো. নাছিম আখতার জানান, ‘সি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮৬.৭৫ এবং সর্বনিম্ন মাইনাস (-) ৮.৭৫। প্রথম স্থান অধিকার করেছেন ইশিকা জান্নাত। তার রোল ৫২৮৯৩৪ ও কেন্দ্র কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিল কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজ।

এ পরীক্ষায় মোট আবেদন করেন ৪২ হাজার ১১০ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৩৮ হাজার ৭৩ জন যা মোট আবেদনকারীর ৯২.৬৩ শতাংশ। অনুপস্থিত ছিলেন ৩ হাজার ১ শত ৭ জন অর্থাৎ ৭.৩৭ শতাংশ।

ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ২২ হাজার ২২৮ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৯.৪৫ শতাংশ। এ ছাড়াও অকৃতকার্য হয়েছেন ১৫ হাজার ৮৩৯ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪০.৫৪ শতাংশ। অকৃতকার্যরা ৩০ এর কম নম্বর পেয়েছেন।

এ ছাড়া ৬ পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ০.০১ শতাংশ৷ এদের মধ্যে ২ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লেখায় ১ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লেখায় ৩ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।

গুচ্ছভুক্ত টেকনিক্যাল সাব কমিটির একাধিক সূত্র জানায়, ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ ও এর উপরে পেয়েছেন ২৬ জন, ৭৫ ও এর উপরে পেয়েছেন ১৬৩ জন, ৭০ এর উপরে পেয়েছেন ৫৭৯ জন, ৬৫ ও এর উপরে পেয়েছেন ১৪৮৫ জন, ৬০ ও এর উপরে পেয়েছেন ৩১৩৯ জন, ৫৫ ও এর উপরে পেয়েছেন ৫৪৮৫জন, ৫০ ও এর উপরে পেয়েছেন ৮২৬৮ জন, ৪৫ ও ওর উপরে পেয়েছেন ১১৩৯৩ জন, ৪০ ও এর উপরে পেয়েছেন ১৪৯২৮, ৩৫ ও এর উপরে পেয়েছেন ১৮৮৯৪ জন এবং ৩০ ও এর উপরে পেয়ছেন ২৩২২৮ জন।

২০ আগস্ট দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২৫টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ পাস ‘সি’ ইউনিটে এবং এই ইউনিটের সর্বোচ্চ নম্বরও বাকি ইউনিটগুলোর মধ্যে সর্বোচ্চ।

Share Now

এই বিভাগের আরও খবর