বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

আপডেট: September 1, 2022 |

সারা বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে সংক্রমিত মানুষের সংখ্যাও বেড়েছে। তবে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে ভাইরাসটিতে সংক্রমণের হার কমেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম বলেন, ভাইরাসটির সংক্রমণ ধীর হওয়ার মানে হলো, আগামী দিনগুলোতে ভাইরাসটির সংক্রমণ থেমে যাবে।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমেরিকার দেশগুলোতেই মোট শনাক্তের অর্ধেকেরও বেশি পাওয়া গেছে। যদিও বেশ কিছু দেশে এখনো সংক্রমণের হার বাড়ছে তব কানাডার মতো দেশে ভাইরাসটির সংক্রমণের হার কমতে দেখার বিষয়টি স্বস্তিদায়ক।’

আধানম আরও বলেন, ‘জার্মানি এবং নেদারল্যান্ডসসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশেও এই ভাইরাসের সংক্রমণ হার স্পষ্টভাবেই ধীর গতির। যা দেশগুলোর জনস্বাস্থ্যের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ফলাফল। এই লক্ষণগুলো নিশ্চিত করে যে, আমরা শুরু থেকে ধারাবাহিকভাবে যেমনটা বলেছি—সঠিক ব্যবস্থা নিয়ে এই প্রাদুর্ভাব বন্ধ করা যেতে পারে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট অনুসারে, এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৪৯৬ জন। আর এখন পর্যন্ত এই রোগে মারা গেছেন অন্তত ১৬ জন। গত জুলাইয়ে এই ভাইরাসটির বিষয়ে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর