একশো ঔষধি গাছে যাত্রা শুরু ইবির ফার্মা গার্ডেনের

আপডেট: September 16, 2022 |

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফার্মেসি বিভাগের রুফ গার্ডেনে রোপন করা হয়েছে একশরো অধিক ঔষধি গাছ। এরই মধ্য দিয়ে যাত্রা শুরু করল ইবির ফার্মা গার্ডেন।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে ৯ টা থেকে শুরু করে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ফার্মেসি বিভাগের ছাদ সহ বিভাগের ক্লাশরুমের সামনে রোপন করা হয় গাছগুলো।

গাছগুলোর মধ্যে উল্লেখযোগ্য অ্যাভোকেডো, এলোভেরা, নিম, আখরোট, শতমূল, সাইকাস, পাথরকুচী, জয়তুন, লোকাট, রুয়েলিয়া ইত্যাদি। এসময় অ্যাভোকেডো গাছ রোপনের মাধ্যমে পুরো কার্যক্রমটির উদ্বোধন করেন ফার্মেসি বিভাগের সভাপতি অর্ঘ্য প্রসূন সরকার। গাছ রোপনের এই কর্মসূচীতে উপস্থিত ছিলো ফার্মেসি বিভাগের চার ব্যাচের শিক্ষার্থীরা।

এ বিষয়ে সহকারী অধ্যাপক অর্ঘ্য প্রসূন সরকার বলেন, ব্যবহারিক প্রয়োজনে আমাদের বিভিন্ন ঔষধি বৃক্ষের প্রয়োজন হয়। এসমস্ত প্লান্টগুলো কালেকশন করা আগে সময়সাপেক্ষ ছিলো। দূর দূরান্ত থেকে আমাদের এসব কালেকশন করতে হত। যেহেতু আমরা আমাদের বিভাগের তিনটা জায়গা পেয়েছি এই গার্ডেন করার জন্য। তাই ভবিষ্যতে প্লান্ট কালেকশনে আর সময় নষ্ট হবেনা। আমরা আমাদের ব্যবহারিক পরীক্ষা গুলোও সুন্দর ভাবে করতে পারব। এই গার্ডেনের মাধ্যমে আমাদের ফার্মেসি বিভাগের আলাদা একটা পরিচয় তৈরি হবে। এর মাধ্যমে আমরা এই বিভাগকে গ্রীন ফার্মেসি বিভাগে পরিণত করতে সক্ষম হবো।

Share Now

এই বিভাগের আরও খবর