জবিতে ‘স্বামী বিবেকানন্দের সার্ধ-শততম জন্ম-জয়ন্তী স্মারক শিক্ষাবৃত্তি’ প্রদান

আপডেট: November 30, 2022 |

মো. আরিফ হোসাইন, জবি প্রতনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘স্বামী বিবেকানন্দের
সার্ধ-শততম জন্ম-জয়ন্তী স্মারক শিক্ষাবৃত্তি’ প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) ঢাকাস্থ রামকৃষ্ণ মিশনের সার্বিক সহযোগিতা এবং বিবেকানন্দ স্টাডি ও ফিলান্ত্রপিক সেন্টার নিউইয়র্কের অর্থায়নে জবির দর্শন বিভাগ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্ৰীয় মিলনায়তনে এই আলোচনা সভার ও শিক্ষাবৃত্তি প্রদান অুষ্ঠানের আয়োজন করে।

দর্শন বিভাগের অধ্যাপক ড. মোঃ তৌহিদুল হাসানের সভপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক এবং বিশেষ অতিথি ও প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সম্পাদক শ্রীমৎ স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, এবং বিভিন্ন অনুষদের ডীন, শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ‘স্বামী বিবেকানন্দের দর্শন শুধুমাত্র সেমিনার, আলোচনা সভা এবং বই পুস্তকে সীমাবদ্ধ রাখার জন্য নয় বরং তার দর্শন আমাদের ব্যক্তি জীবনে ফুটিয়ে তুলতে হবে।
ব্যক্তি জীবনে আমরা ওনার আদর্শ ফুটিয়ে তোলার মাধ্যমে মানবিক গুণাবলী সম্পন্ন জাতিতে রূপান্তরিত হতে পারবো।’

আলোচনা সভায় বক্তারা স্বামী বিবেকানন্দের জীবন দর্শনের বিভিন্ন দিক তুলে ধরেন। তারা বলেন, স্বামী বিবেকানন্দের আদর্শ পৃথিবী থেকে চিরতরে সাম্প্রদায়িকতাকে মুছে ফেলতে পারে। স্বামী বিবেকানন্দের আদর্শ আমাদের শিক্ষা দেয় কিভাবে মানুষ হিসেবে মানুষকে সম্মান করতে হয়। এবং কিভাবে সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল এবং সহমর্মী হতে হয়।

আলোচনা অনুষ্ঠান শেষে অতিথিরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের স্নাতক পর্যায়ের মোট ৮ জন কৃতী শিক্ষার্থীর হাতে স্বামী বিবেকানন্দের সার্ধ শততম জন্ম-জয়ন্তী স্মারক শিক্ষাবৃত্তি তুলে দেন।

Share Now

এই বিভাগের আরও খবর