ঢাকার মঞ্চে ‘আমিনা সুন্দরি’

আপডেট: January 26, 2023 |

প্রায় এক বছর পর ঢাকায় আবারও মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক আমিনা সুন্দরী।আগামী শনিবার(২৮ জানুয়ারি)বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে এ নাটকটি।স্বনামধন্য নাট্যসংগঠন থিয়েটার আর্ট ইউনিটের ১২ তম প্রযোজনায় লোকগাথা নজর মালুম ও ভেলুয়া সুন্দরী অবলম্বনে এ আমিনা সুন্দরী’ নাটকটি।

চট্টগ্রামের প্রচলিত লোকগাঁথা নছর মালুম ও ভেলুয়া সুন্দরী অবলম্বনে ‘আমিনা সুন্দরী’ নাটকটি লিখেছেন প্রয়াত নাট্যবক্তিত্ব এস এম সোলায়মান। রোকেয়া রফিকের নির্দেশনায় ঢাকার মঞ্চের নন্দিত নাটকটি দেশ-বিদেশে মঞ্চায়িত হয়ে বেশ প্রশংসা কুড়িয়েছে।

বাঙ্গালি নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা মূলত ও এ গল্পের প্রধান উপজীব্য।পতিভক্ত আমিনা সুন্দরী স্বামী নছর পেশায় জাহাজের একজন মালুম। ব্যবসার উদ্দেশে সে পাড়ি জমায় বার্মা(বর্তমান মিয়ানমার) দেশে। নছরের অবর্তমানে নানা ঘাত-প্রতিঘাত উপেক্ষা করে আমিনা তার প্রত্যাগমনের আশায় দিনের পর দিন অপেক্ষা করে। কিন্তু নছর বার্মায় গিয়ে আরেক সুন্দরী কন্যা এখিনকে বিয়ে করে। দীর্ঘদিন পর এক সময় নছর দেশে ফিরে আসে। ততদিনে সুন্দরী আমিনা তার জীবনের নানা সংকটের ধারাবাহিকতায় ভোলা সওদাগরের ঘরে বন্ধী। আমিনার কোন হদিস না পেয়ে নছর ফিরে যায় বার্মায় এখিনের কাছে। কিন্তু এখন ততদিনে জেনে যায় প্রতারক নছরের পূর্বের স্ত্রী আমিনার কথা। সে প্রত্যাখান করে নছরকে।

হতাশ নছর সর্বস্ব হারিয়ে ফকির বেশে পথে পথে গায় গেয়ে বেড়ায়, আশ্রয় নেয় ভোলা সওদাগরের বাড়িতে। ঘটনাক্রমে একদিন সেখানে মুখোমুখি হয় আমিনা ও নছর। যে নছরের জন্য অসম্ভব ত্যাগ আর সংগ্রাম করে দীর্ঘ ১০ বছর অপেক্ষায়ছিল আমিনা, তার সাক্ষাতে অভিভূত হয়ে পড়ে সে। কিন্তু নছরের কাছে আমিনার এই মহৎ প্রেমের চেয়েও গুরত্বপূর্ন হয়ে দাঁড়ায় আমিনার সতীত্ব!পুরুষ শাসিত বাঙ্গালি সমাজ ব্যবস্থায় নারীর চিরায়ত প্রেম এবং স্বামীর প্রতারনা ও প্রবঞ্চনা আজও বর্তমান। ৩০০বছরের পুরনো হলেও আজও নারীর এ গল্প পৃথিবীর পুরুষ শাসিত সমাজের ঘরে ঘরে। তাই আমিনা সুন্দরীর গল্প এ নাটকের তুলে আনা হয়েছে হাজার নারীর গল্প হিসেবে।

এতে অভিনয় করছেন চন্দন রেজা,স্বাধীন শাহ,কামরুজ্জামান মিল্লাত,অপসরা মৌ,পল্লবী,ফরিদা লিমা,কামাল রায়হান,শিল্পী চৌধুরী,ফেরদৌস আমিন বিপ্লব,হাসনাত প্রদীপ,রেজাউল সুজন,নুরুজ্জামান বাবু,নীল চৌধুরী, আকাশ মদক, রানা সিকদার,নীল চৌধুরীসহ আরও অনেকে।

Share Now

এই বিভাগের আরও খবর