ফরিদপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

আপডেট: February 7, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: ‘বাংলা ইশারা ভাষার প্রচলন, বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির জীবন মান উন্নয়ন’ এ শ্লোগানকে সামনে রেখে ফরিদপুরে বাংলা ইশারা ভাষা দিবস-২০২৩ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। একটি বর্ণাঢ্য র‌্যালী শেষে জেলার সরকারি বাক-শ্রবন প্রতিবন্ধী বিদ্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক জনাম এ, এস,এম, আলী আহসান সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জনাব মোঃ কামরুল আহসান তালুকদার।
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন বাকও শ্রবণ প্রতিবন্ধীদের জন্য প্রতিটি জেলায় স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে তাদের মূল স্রোতে আনার জন্য সরকার অত্যন্ত আন্তরিক। সরকারের নতুন দিক নির্দেশনায় ইশারা ভাষার উন্নয়ন নিয়েও আলোচনা অব্যাহত আছে বলেও তিনি জানান।

এসময় উপস্থিত ছিলেন প্রতিবন্ধী শিক্ষার্থী ও অভিভাবকগণ। বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের পরিবারের সদস্যরা বলছেন, সরকারিভাবে দিবস পালন ছাড়া আর কোনো উন্নয়ন হয়নি ইশারা ভাষা বা এই ভাষা ব্যবহারকারী জনগোষ্ঠীর। বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের পাশাপাশি অটিস্টিক, নিউরোলজিক্যাল ডিজঅর্ডার ও বুদ্ধিপ্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে অনেকে ইশারা ভাষার ব্যবহার করে সবার সাথে যোগাযোগ করার চেষ্টা করে। তারা চান প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতীয় উন্নয়নের স্বার্থে সর্বস্তরের জনগণের জন্য বাংলা ইশারা ভাষা ও প্রশিক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হোক জরুরী ভিত্তিতে।

Share Now

এই বিভাগের আরও খবর