আক্কেলপুরে ঘর প্রদান ও ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা

আপডেট: March 22, 2023 |

দেব্রত মন্ডল, আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধিঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন-গৃহহীন পরিবারকে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের মধ্যে জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলাসহ দেশের ৭ জেলা ও ১৫৯ উপজেলায় ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা ও সারা বাংলাদেশে ৩৯,৩৬৫টি ঘর প্রদানের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন ঘোষণার পরপরই জয়পুরহাট জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সালেহীন তানভীর গাজী এর পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় আক্কেলপুরকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত থেকে উপজেলার ৩৫টি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে স্বপ্নের ঘরের যাবতীয় দলিলাদি এবং চাবি হাতে তুলে দেন।

এসব উপকারভোগীদের জন্য নির্মিত আবাসন স্থাপনায় রয়েছে মানসম্মত টয়লেট, জানালা, দু’কক্ষ বিশিষ্ট থাকার কক্ষ, রান্না ঘর, নিরাপদ পানির ব্যবস্থা, বৈদ্যুতিক ব্যবস্থা আর সুন্দর বারান্দা। সবুজ শ্যামল পরিবেশে ঘরগুলো করা হয়েছে বসবাসের নিরাপদ ঠিকানা।

এ লক্ষ্যে আক্কেলপুর উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা আক্তার।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুস সালাম আকন্দ, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ ফিরোজ হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোকছেদ আলী, সাধারণ সম্পাদক ও রুকিন্দীপুর ইউনিয়নের চেয়ারম্যান আহসান কবির এপ্লব।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রাশেদুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুর রহিম ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবলু প্রমুখ।

ভূমিহীনরা প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে তাদের চোখে-মুখে খুশির ঝিলিক। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ভূমিহীন-গৃহহীন উপকার ভোগী রুকিন্দীপুর ইউনিয়নের পূর্বমাতাপুর গ্রামের বাদাম বিক্রেতা মোঃ আব্দুর রহিম হাটে বাজারে বাদাম বিক্রি করে এক সন্তানকে নিয়ে সরকারি খাস জমিতে কোনো মতে একটি বেড়ার ঘরে থাকতেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার একটি ঘর পেয়ে মোঃ আব্দুর রহিম তার অনুভূতি জানাতে গিয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন। স্বপ্নের বাড়ী পেয়ে কান্না জড়িত কন্ঠে তিনি বলেন, “বেড়ার ঘর থেকে দালান ঘর পেয়েছি।

আল্লাহ তুমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দীর্ঘজীবী করো। তার হাত দিয়ে আমার মতো আরো গরীব অসহায় মানুষের সেবা করার সুযোগ করে দাও।”

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ বলেন, “বিশ্বে গৃহহীন মানুষকে বিনামূল্যে ঘর করে দেওয়ার এটিই সবচেয়ে বড় কর্মসূচি।

এর মধ্য দিয়ে পৃথিবীতে নতুন ইতিহাস গড়লেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন আক্কেলপুর উপজেলায় ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়সহ মোট ১শত ৮২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এসব ঘর প্রদান করা হয়েছে।”

Share Now

এই বিভাগের আরও খবর