এবারো গুচ্ছেই যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়

আপডেট: April 17, 2023 |

ইবি প্রতিনিধি : নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা নেওয়ার কথা থাকলেও রাষ্ট্রপতির আদেশে ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় থাকছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

সোমবার (১৭ এপ্রিল) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির সিদ্ধান্ত সিন্ডিকেটে অনুমোদনের পরই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল সঠিক সময় ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য। কিন্তু মহামান্য রাষ্ট্রপতি যেহেতু বিশ্ববিদ্যালয়ের সকল কিছু তাই তার প্রতি সম্মান জানিয়েই বিজ্ঞপ্তিটা উইথড্র করা হয়েছে।

তার প্রতি সম্মান জানিয়েই আমরা এবছরও গুচ্ছে অংশ নিয়েই ভর্তি কার্যক্রম সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুচ্ছের সমস্যা নিয়ে সিদ্ধান্ত আপাতত পরে দেখা যাবে, এই মুহূর্তে আমাদের এই প্রজ্ঞাপনের বাইরে যাওয়ার সুযোগ নেই। আশা করছি, ইউজিসিও খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে গত ১৬ এপ্রিল রাতে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসানের স্বাক্ষরিত নতুন বিজ্ঞপ্তিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকেও বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আর্দিষ্ট হয়ে সংশ্লিষ্ট সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, স্মারক নং-২/শিক্ষা/ ইবি-২০২৩/১০৭, ১৩-০৪-২০২৩ তারিখে প্রকাশিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান/বিবিএ/ইঞ্জিনিয়ারিং/ফার্ম) শ্রেণীর শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি ১৬/০৪/২০২৩ তারিখে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রত্যাহার করা হলো ।

গত ১৫ এপ্রিল রাতে রাষ্ট্রপতি ও আচার্যের পক্ষ থেকে এক প্রজ্ঞাপনে সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করতে নির্দেশ দেয়া হয় এবং মঞ্জুরি কমিশনকে সে ব্যাপারে উদ্যোগ নেওয়ারও নির্দেশ দেওয়া হয়। এই প্রজ্ঞাপনের বিষয়ে গত ১৬ এপ্রিল বিকালে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে জানা যায়, আমরা এককভাবে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার শেষ পর্যায় পর্যন্ত পৌঁছেছিলাম। তবে রাষ্ট্রপতি আমাদের বিশ্ববিদ্যালয়ের আচার্য, তার প্রতি সম্মান প্রদর্শন করেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর