ফরিদপুরে মানসম্মত মাধ্যমিক শিক্ষা অর্জনের কৌশল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: April 18, 2023 |

তারেকুজ্জামান,ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুর জেলা প্রশাসনের আয়োজনে মানসম্মত মাধ্যমিক শিক্ষা অর্জনের কৌশল বিষয়ক দিনব্যাপী কর্মশালা মঙ্গলবার(১৮এপ্রিল) ফরিদপুর শহরের আম্বিকা মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মোঃ কামরুল আহসান তালুকদার এবং সভাপতিত্ব করেন এডিসি (শিক্ষা) ও আইসিটি মোঃ আশেকুল হক।

শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ফরিদপুরের নয়টি উপজেলা মাধ্যমিক বিদ্যালয়ের দল পৃথকভাবে প্রায় চার ঘণ্টাব্যাপী ব্রেন স্টর্মিং সেশনে অংশগ্রহণ করে যেখানে তারা মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনের কৌশল সম্পর্কে বিভিন্ন পরামর্শ দেয়।

পরামর্শগুলির মধ্যে অন্যতম ছিলো অযৌক্তিক হস্তক্ষেপ এড়াতে স্কুল ম্যানেজিং কমিটিগুলিকে বিলুপ্ত করা যা একাডেমিক পরিবেশ এবং স্কুলগুলিকে সঠিকভাবে চালাতে বাধা দেয়, কোচিং সেন্টারগুলি বন্ধ করে দেওয়া, NTRCA-এর মাধ্যমে সহকারী এবং প্রধান শিক্ষক নিয়োগ এবং পৃথক বেতন স্কেল অন্তর্ভুক্ত।

এসময় কর্মশালায় অংশগ্রহণকারীদের পর্যবেক্ষণ এবং তাদের পরামর্শগুলি ডিসপ্লে বোর্ডে প্রদর্শিত করা হয়।
ডিসি কামরুল আহসান তালুকদার একটি আদর্শ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা তৈরি করতে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেন যা এই জেলাকে সারা দেশে অনন্য করে তুলতে সহায়তা করবে।

তিনি বলেন আমরা এমন একটি শিক্ষানীতি করতে চাই যা অন্যান্য জেলার জন্য দৃষ্টান্ত হতে পারে বলে। আমরা এই জেলার শিক্ষার সকল অংশের প্রতি একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি তৈরি করার চেষ্টা করছি যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের একটি স্মার্ট বাংলাদেশ গড়তে এগিয়ে যেতে সাহায্য করবে।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষাবিদ প্রফেসর মো: শাহজাহান, রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, প্রফেসর ইসহাক মিয়া ও জেলা শিক্ষা অফিসার বিষ্ণুপদ ঘোষাল এবং এনজিও কর্মী আসমা আক্তার মুক্তা প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর