সরকার সবার স্বাস্থ্যসেবা নি‌শ্চিত কর‌তে কাজ কর‌ছে : ইন্দিরা

আপডেট: May 3, 2023 |

তারেকুজ্জামান, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আজ বুধবার সকাল ১১টায় নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা তার মন্ত্রণালয়ের প্রতিষ্ঠিত ডিএনএ ল্যাব ও ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার (ওসিস) পরিদর্শন করেন।

এ সময় ফজিলাতুন নেসা ইন্দিরা ব‌লেন, ‘এ সরকার সক‌লের স্বাস্থ‌্যসেবা নি‌শ্চিত কর‌তে কাজ কর‌ছে। তাই কা‌রো কো‌নো ধর‌নের অব‌হেলা সহ‌্য করা হ‌বে না।’

তিনি ডিএনএ ল্যাবের সকল বিষয়ে কথা বলেন দায়িত্বরত কর্মকর্তাদের সাথে এবং এই ল্যাবে কি কি প্রক্রিয়ার মাধ্যমে তারা কাজ করেন তা জানতে চান প্রতিমন্ত্রী।

পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা মেডিকেল কলেজের মিলনায়তনে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার এবং বিভাগীয় ডিএনএ স্কিনিং ল্যাবরেটরীর চলমান কার্যক্রম বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘একসময়ের ক্ষুধার্ত, অনুন্নত বাংলাদেশ আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নশীল দেশে পরিনত হয়েছে।

‘নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধ করতে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, জনপ্রতিনিধি ও কমিউনিটি নেতৃবৃন্দকে একসাথে কাজ করতে হবে। ডিএনএ টেষ্টের মাধ্যমে খুব সহজেই অপরাধী শনাক্ত করা সম্ভব।

নারী ও শিশু নির্যাতন দমন এবং তাদের সেবা প্রদানের জন্য দেশে প্রায় ৬৭ টি ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার চালু করা হয়েছে যেখানে নির্যাতিত নারী ও শিশুদের স্বাস্থ্য সেবা, পুলিশি ও আইনি সহায়তা, মনো-সামাজিক কাউন্সলিং, আশ্রয় সেবা, ডিএনএ পরীক্ষা সহ আরো নানা সুবিধা দেওয়া হয়ে থাকে এছাড়াও ন্যাশনাল হটলাইন নাম্বার ১০৯ সারাক্ষণ খোলা থাকে সেখানে এ পর্যন্ত প্রায় ৬৯ লক্ষ ৬৪ হাজার কল রিসিভ করা হয়েছে।

তিনি বলেন, ‘জাতির পিতা সংবিধানে নারী অধিকার ও সমতা নিশ্চিত করেছেন । স্বাধীনতা অর্জনের পর জাতির পিতা স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

এরই ধারাবাহীকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে প্রতিটি জেলা উপজেলা ইউনিয়ন এবং গ্রাম পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিয়েছেন।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন মহিলা অধিদপ্তরের মহাপরিচালক বেগম ফরিদা পারভীন, ভারপ্রাপ্ত সচিব বেগম হোসনেয়ারা।

জাতীয় মহিলা সংস্থার কার্যনির্বাহী পরিচালক ও ডিএনএ অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক বেগম আবেদা আক্তার, ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সহ আরো অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

Share Now

এই বিভাগের আরও খবর