ঘূর্ণিঝড় মোখায় ক্ষয়ক্ষতি জানতে দুই সপ্তাহ সময় লাগবে: প্রতিমন্ত্রী

আপডেট: May 15, 2023 |

ঘূর্ণিঝড় মোখায় ক্ষয়ক্ষতি জানতে দুই সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঘূর্ণিঝড় মোখা সফলভাবে মোকাবিলা করতে পেরেছেন বলেও জানিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

কবে নাগাদ মন্ত্রণালয় থেকে সহায়তা পাঠানো হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা যেটি দেবো সেটি একটি আন্তঃমন্ত্রণালয় সভা হবে। এবং মাঠ পর্যায় থেকে ক্ষতির যে তালিকা আসবে সে অনুযায়ী পাঠানো হবে। শুধু আমরা না, অন্যান্য মন্ত্রণালয় যাদের অধীনে থাকা যেসব ক্ষতি হয়েছে সে অনুযায়ী সহায়তা দেবে।

তিনি জানান, ফসলি ক্ষতি হলে, মাছের চাষ ক্ষতি হলে, বিদ্যুতের ক্ষতি হলে, সড়কের ক্ষতি হলে প্রত্যেক মন্ত্রণালয় নিজ নিজ কাজগুলো করবে। রাস্তায় পড়ে থাকা গাছগুলোর জন্য যে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল সেগুলো এরই মধ্যে সরানো হয়েছে। যোগাযোগ, বিদ্যুৎ ব্যবস্থা এখন সচল আছে। আন্তঃমন্ত্রণালয় সভা ক্ষয়ক্ষতি নিরূপণের পরই হয়। অতীতের অভিজ্ঞতা অনুযায়ী সেটি করতে দুই সপ্তাহ সময় লাগে। আর তিন সপ্তাহ পর আন্তঃমন্ত্রণালয় বৈঠকটি হয়।

এনামুর রহমান বলেন, সিগনিফিকেন্ট ক্ষয়ক্ষতি হয়নি। যেভাবে এটার পূর্বাভাস ছিল সেই তুলনায় ক্ষতি হয়নি। সেন্টমার্টিন তলিয়ে যাওয়ার কথা বলা হচ্ছিল। ২৫ ফুট জলোচ্ছ্বাসের কথা ছিল, তা হলে অনেক মৃত্যু ঘটত। দোতলা বাড়িও নিরাপদে থাকত না।

Share Now

এই বিভাগের আরও খবর