ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প, সুনামির হুমকিতে ইন্দোনেশিয়াও

সময়: 12:23 pm - December 30, 2018 | | পঠিত হয়েছে: 4 বার

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপে শনিবার ৬ দশমিক ৯ মাত্রায় ভূমিকম্প আঘাত হানে। আর এতে ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে উপকূলীয় এলাকায় সনামি আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করেছে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিসের প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা ব্যবস্থা।

সংস্থাটি বলছে, ভূমিকম্পের ৩০০ কিলোমিটারের মধ্যে ফিলিপাইনের সঙ্গে ইন্দোনেশিয়ার উপকূলীয় অঞ্চলও রয়েছে। যেখানে সুনামি আঘাত হানতে পারে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফিলিপাইনের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের বরাত দিয়ে বলছে, মিন্দানাও দ্বীপে ৪৯ কিলোমিটার গভীরতায় এ ভূমিকম্প আঘাতে হানে। যার ফলে সমুদ্রের তলদেশে কম্পন সৃষ্টি হয়ে উচ্চ জল তরঙ্গ দেখা দিতে পারে। এদিকে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা ব্যবস্থা সতর্ক করে বলছে, ভূমিকম্পের কেন্দ্র থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সমুদ্র এলাকায় সুনামি আঘাত হানতে পারে। এর জন্য সবাইকে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছে প্রতিষ্ঠানটি।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ভূমিকম্পটি ৭ দশমিক ২ মাত্রায় হয়েছে বলে প্রথমে রিপোর্ট করে। তবে শক্তিশালী এ ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়ার আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামিতে ৪০০ এর চেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটে। আর আহত হন আরও শত শত লোক।

Share Now

এই বিভাগের আরও খবর