স্বাস্থ্যকর পরিবেশে নিজেই তৈরি করুন চটপটি

চটপটি খেতে পছন্দ করেন না এমন লোক খুব কমই আছে। বাংলাদেশের স্ট্রিটফুডগুলোর মধ্যে সুস্বাদু ও লোভনীয় অন্য এক নাম চটপটি। তবে ফুটপাতে নোংরা হাতে অস্বাস্থ্যকর পরিবেশে চটপটি খাওয়ার চেয়ে যদি সেটা নিজ হাতে ঘরে তৈরি করে খাওয়া যায়। তাহলে সে স্বাদের তো তুলনাই হয়না। তাই এবার মনোয়ারা রুমুর রেসিপিতে তৈরি করে ফেলুন নিজ হাতে ঘরোয়া চটপটি।
চটপটি রেসিপি :
ডাবলি আধা কেজি, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণ মতো, আলু ৪টা (সেদ্ধ), পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২টা, চটপটির মশলা ২ টেবিল চামচ, লেবুর খোসা ১ চা চামচ, ডিম সেদ্ধ ১টা, বিট লবণ সিকি চা চামচ, তেঁতুলের কাত্থ ১ কাপ, ভাজা মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমাণমতো, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, বিট লবণ সামান্য, পানি পরিমাণমতো।
যেভাবে তৈরি করবেন :
ডাবলি সারা রাত ভিজিয়ে রেখে ধুয়ে বেকিং পাউডার, লবণ ও পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিন। ইচ্ছা করলে সামান্য জর্দার রঙ দিতে পারেন। এবার সেদ্ধ আলু গ্রেট করে নিন।
এবার একটা বাটিতে সেদ্ধ ডাবলি দিয়ে এর সঙ্গে আলু, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, চটপটির মশলা দিয়ে একসঙ্গে চামচ দিয়ে মেখে নিন। এবার মশলা মেশানো তেঁতুলের পানি দিয়ে নেড়ে উপরে কয়েকটা ফুচকা ভেঙে দিন। সবার উপর স্লাইস করা ডিম দিয়ে পরিবেশন করুন মজাদার চটপটি।
টক রেসিপি -তেতুল আগেই কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন।এবার বিট লবন,লবন,ভাজা জিরা গুড়া ,টালা শুকনা মরিচ গুড়া ,মিষ্টি দি,লেবুর রস ,একটু চিনি মিক্স করুন ,সব কিছু খুব ভালো করে মিক্স করলেই রেডি।