টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ

আপডেট: March 4, 2024 |

 

চায়ের নগরী সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে লড়বে বাংলাদেশ। দ্বীপ রাষ্ট্রটির সঙ্গে সোমবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে এই সিরিজ। তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায় ।

একাদশে জাকের আলী
বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) আলোচিত ব্যাটার শেষ মুহুর্তে আলিস আল ইসলামের পরিবর্তে স্কোয়াডে ডাক পান জাকের আলী অনিক। প্রথম ম্যাচেই তাকে সুযোগ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। গত বছর এশিয়ান গেমসে মালয়েশিয়ার বিপক্ষে লাল-সবুজের জার্সি গায়ে জড়ান এই উইকেটরক্ষক ব্যাটার।

বাংলাদেশের একাদশ:
লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার একাদশ:
কুসল মেন্ডিস, আভিষকা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুজ, কামিন্দু মেন্ডিস, দাসুন শানাকা, আকিলা ধনঞ্জয়া, মাহিশ থিকশানা, বিনুরা ফার্নান্দো ও মাথিশা পাথিরানা।

শান্ত-যুগে বাংলাদেশ
তিন সংস্করণে অধিনায়ক হিসেবে শান্ত যুগে পা দিতে যাচ্ছে বাংলাদেশ। সাকিব আল হাসানের পরিবর্তে এই বাঁহাতি তরুণ ব্যাটারকে বেছে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপের পর থেকে আদতে শান্তর নেতৃত্বেই তিন সংস্করণে খেলেছে বাংলাদেশ।

গত বছর তিন ফরম্যাটে ৪২ ম্যাচে ৪৪ ইনিংসে শান্তর রান ১৬৫০। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান এখন পর্যন্ত এক বছরে পাঁচ সেঞ্চুরি করেননি। শান্ত আগের সব রেকর্ড ভেঙে পাঁচ সেঞ্চুরি করেন। সঙ্গে তার নামের পাশে আছে ৯ ফিফটি ছোঁয়া ইনিংস। তার ব্যাটিং গড়ও চমকপ্রদ, ৪২.৩০।

১০ বছর পর
১০ বছর পর প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। মাঝে বেশ কয়েকবার বাংলাদেশে এলেও পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়নি। এবার দুই দল তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে। সিরিজটি পুরোটাই হচ্ছে ঢাকার বাইরে। টি-টোয়েন্টি সিলেটে। ওয়ানডে চট্টগ্রামে। সিলেট ও চট্টগ্রামে একটি করে টেস্ট।

মুখোমুখি দেখা
টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে এর আগে ১৩ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তাতে জয়ের পাল্লা অবশ্য লঙ্কানদের দিকেই বেশি ভারী। তারা জিতেছে ৯ ম্যাচ। বাংলাদেশের জয় তাদের প্রায় অর্ধেক, ৪ ম্যাচ। আর বাংলাদেশ এখন পর্যন্ত শ্রীলঙ্কাকে কোনো সিরিজেই হারাতে পারেনি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পরিসংখ্যানও কথা বলছে লঙ্কানদের হয়ে। এই মাঠে দুই দল একটি ম্যাচই খেলেছিল। তাতে দুই দলের একমাত্র লড়াইয়ে জয় পেয়েছিল লঙ্কানরা। আজ এই মাঠে জয়ের হিসেবেও সমতা আনার চেষ্টা থাকবে নাজমুল হোসেন শান্তর দলের।

Share Now

এই বিভাগের আরও খবর